কিভাবে জানবেন কোন ওয়েবসাইট কোন থিম ব্যবহার করেছে

You are currently viewing কিভাবে জানবেন কোন ওয়েবসাইট কোন থিম ব্যবহার করেছে

ইন্টারনেট ব্রাউজ করতে গিয়ে আপনার সামনে কি কখনো এমন ওয়েবসাইট পড়েছে যেটির ডিজাইন আপনার খুব ভাল লেগেছে এবং জানতে ইচ্ছা হয়েছে ওয়েবসাইটটি কোন থিম ব্যবহার করেছে। কিন্তু কিভাবে থিমের নাম জানবেন তা বুঝতে পারছেন না। কিভাবে জানবেন। কিভাবে জানবেন কিভাবে জানবেন

আমার পাঠকরা আমাকে প্রায়ই একথা জিজ্ঞেস করেন অমুক ওয়েবসাইটটি কোন থিম দিয়ে বানানো হয়েছে?

ওয়েবসাইটটি যদি ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে তৈরি করা হয়ে থাকে তাহলে এটি জানা খুবই সহজ। অনলাইনে এমন অনেক থিম ডেটেক্টর টুলস আছে। যেখান থেকে আপনি একদম বিনামূল্যে বিস্তারিত জানতে পারবেন। এই আর্টিকেলে আমি আপনাকে দেখাবো কিভাবে জানবেন কোন সাইট কোন থিম ব্যবহার করেছে।

এটি জানা থাকলে আপনার জন্য ভাল। কারণ আপনি যখন ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে কোনও ওয়েবসাইট তৈরি করবেন, তখন আপনার মুখোমুখি হওয়া সবচেয়ে বড় সিদ্ধান্তগুলির মধ্যে একটি হ’ল আপনার থিমটি বেছে নেওয়া। আপনার সাইটের জন্য নিখুঁত একটি ওয়ার্ডপ্রেস থিম নির্বাচন করার সময় অনেক কিছু চিন্তা করার দরকার আছে।

আপনি পছন্দ করেছেন এমন ওয়েবসাইট কোন থিম ব্যবহার করেছে তা জেনে নেওয়ার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ওয়েবসাইটের জন্য থিম নির্বাচন করতে পারেন। তবে অনেক ক্ষেত্রে কাস্টম থিম দিয়ে তৈরি করা ওয়েবসাইটগুলোর থিম এবং প্লাগিনের নাম জানা সম্ভব হয় না।

কিভাবে জানবেন

এছাড়া কোন ওয়েবসাইট কোন ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করছে তা সন্ধান করা সত্যিই সহজ। আমি এখানে আপনাকে তিনটি পদ্ধতির কথা বলবো।

 ১ – WPBeginner এর ওয়ার্ডপ্রেস থিম সনাক্তকারী টুল ব্যবহার করে

কোন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কোন থিম ব্যবহার করছে তা সন্ধান করার সহজ উপায় হ’ল wpbeginner.com এই ওয়েবসাইটের ওয়ার্ডপ্রেস থিম সনাক্তকারী সরঞ্জামটি ব্যবহার করে।

এটি ব্যবহারের জন্য সম্পূর্ণ বিনামূল্যে। এখানে ক্লিক করুন তাহলে নিচের চিত্রের মত একটি পেজ পাবেন।কিভাবে জানবেন কোন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কোন থিম ব্যবহার করেছে

এখান থেকে প্রথমে যেই ওয়েবসাইটে থিম এর নাম জানতে চাচ্ছেন সেই ওয়েবসাইটের Address প্রবেশ করান এবং ANALYZE WEBSITE বাটনে ক্লিক করুন।

এখন আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। তাহলে আলোচ্য ওয়েবসাওইটটি কোন থিম ব্যবহার করেছে তা জানতে পারবেন। উদাহরণস্বরূপ, যদি কোনও ওয়েবসাইট ব্যবহার করে জনপ্রিয় astra, নিচের চিত্রের মত দেখতে পাবেন।কিভাবে জানবেন কোন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কোন থিম ব্যবহার করেছে

তবে এটি যদি কম জনপ্রিয় থিম বা কাস্টম থিম হয় তবে আমাদের সরঞ্জাম আপনাকে স্ক্রিনশট ছাড়াই থিমের নাম প্রদর্শন করবে।

যদি এমন হয় তাহলে আপনাকে ডাউনলোড লিঙ্কটি খুঁজে পেতে গুগল এর সাহয্য নিতে হবে। থিমের নাম লিখে গুগলে সার্চ দিলে ডাউনলোড লিঙ্ক এবং থিম ডিটেইলস পেয়ে যাবেন।

তবে মনে রাখবেন, যদি এটি একটি কাস্টম থিম হয় তবে আপনি এটি খুঁজে পাবেন না। তবে এটি যদি হাজার হাজার ফ্রি / প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম এর একটি হয় তবে আপনি এটি ডাউনলোড এবং ব্যবহার করতে সক্ষম হবেন।

কিভাবে জানবেন

২ – সাইটের ওয়ার্ডপ্রেস থিম সনাক্ত করতে ISItWP ব্যবহার করুন

 isitwp, এটিও খুব ভালো একটি ওয়ার্ডপ্রেস থিম সনাক্তকারী অনলাইন টুল। এটির ব্যবহার সম্পূর্ণ বিনামূল্যে। এটি থিমের পাশাপাশি আপনাকে প্লাগিনের নামও বলে দেবে। এটির ব্যবহার খুবই সহজ। এখানে ক্লিক করে ওয়েবসাইটটি খুলুন এবং আপনি যেই ওয়েবসাওটটিকে যাচাই চান তার URL টি প্রবেশ করুন এরপর ANALYZE WEBSITE বাটনে ক্লিক করুন।

কিভাবে জানবেন কোন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কোন থিম ব্যবহার করেছে

ওয়েবসাইটটি ওয়ার্ডপ্রেস ব্যবহার করছে কিনা তা প্রথমে আইএসআইটিডব্লুপি চেক করবে। যদি তা হয় তবে আইএসআইটিডব্লুপি সাইটটি কোন ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করছে তা সনাক্ত করবে এবং আপনাকে ফলাফলগুলি দেখিয়ে দেবে। যেমন আপনার চেক করা ওয়েবসাইটটি যদি OceanWp থিমটি ব্যবহার করে থাকে তবে নিচের চিত্রের মত দেখাবে।

কিভাবে জানবেন কোন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কোন থিম ব্যবহার করেছে

তবে কখনও কখনও, আপনি নিচের চিত্রের মত এরকম ফলফলও দেখতে পারেন।

কিভাবে জানবেন

কোন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কোন থিম ব্যবহার করেছে

আপনি যে ওয়েবসাইটটির ডিটেইলস জানতে চাচ্ছেন, সেই ওয়েবসাইটটি যদি কাস্টম থিম ব্যবহার করে থাকে তবে আপনি উপরের চিত্রের মত পাবেন।

আরো পড়ুন…

৩ – ওয়ার্ডপ্রেস থিম ম্যানুয়ালি সনাক্ত করুন

ওয়েবসাইটের মালিকরা যদি থিমের নাম পরিবর্তন করে তাহলে অনলাইন টুলস সবসময় থিমের নাম সনাক্ত করতে সক্ষম হয় না। তবে ঐসকল ওয়েবসাইটের থিমের নাম আপনি একটু বুদ্ধি খাটিয়ে জেনে নিতে পারবেন।

প্রতিটি ওয়ার্ডপ্রেস থিমের একটি style.css ফাইল থাকে। এই ফাইলে থিমের নাম, অথরের নাম, ইউআরআই, সংস্করণ এবং আরও অনেক কিছুই এই ফাইলে লেখা থাকে। আমরা চাইলে ঐ ফাইল থেকে থিমের নাম এবং থিম সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারি।

এই ফাইলটি সন্ধানের জন্য, আপনি যে ওয়েবসাইটটি পরীক্ষা করতে চান সেই ওয়েবসাইটে যান। স্ক্রিনের যে কোনও জায়গায় রাইট ক্লিক করুন এবং মেনু থেকে ‘Vew page source’ ক্লিক করুন অথবা কিবোর্ড থেকে Ctrl+U একসাথে প্রেস করুন।কিভাবে জানবেন কোন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কোন থিম ব্যবহার করেছে

 

তাহলে একটি নতুন ট্যাবে পৃষ্ঠার উত্স কোডটি খুলবে। এখন আপনার উত্স কোডে হেড সেকশনের ভেতর থেকে এমন একটি লাইন খুঁজে পাওয়া দরকার যা দেখতে ঠিক নিচের দেয়া লেখার মত দেখাবে।

1
<link rel='stylesheet' id='themename_style-css'  href='http://example.com/wp-content/themes/theme-name/style.css?ver=1.1.47' type='text/css' media='all' />

আপনি স্টাইল। style.css ফাইল খুলতে এই লাইনের URL টিতে ক্লিক করুন। তাহলেই আপনার সামনে আরেকটি নতুন ট্যাবে স্টাইল সীটে থাকা সকল কোড ওপেন হবে। যা দেখতে নিচের চিত্রের মত দেখাবে।Page sourceটিপ: পৃষ্ঠার উত্স থেকে সাধারণত বেশ কয়েকটি স্টাইল.এসএস ফাইল যুক্ত হবে। ইউআরএলটিতে আপনাকে / ডাব্লুপি-কনটেন্ট / থিমযুক্ত একটি সন্ধান করতে হবে।

আপনি এই পৃষ্ঠা থেকে তথ্য নিয়ে আপনার কাঙ্খিত থিমের নাম খুব সহজেই জেনে নিতে পারবেন।

বিকল্প উপায়

এছাড়াও আরো একটি বিকল্প উপায়ে আপনি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের ব্যবহৃত থিমের নাম জানতে পারবেন। সেটা করার জন্য গুগল ক্রম ব্রাউজারে আপনার কাঙ্খিত ওয়েবসাইওটি ওপেন করুন। স্ক্রিনের যে কোনও জায়গায় রাইট ক্লিক করুন এবং মেনু থেকে ‘Inspect’ ক্লিক করুন অথবা কিবোর্ড থেকে Ctrl+Shift+I একসাথে প্রেস করুন। তাহলে দেখবেন নিচে সাব উইন্ডো নিয়ে ইন্সপেক্টা অপশন খুলে গেছে। ১ নং মার্ক করা স্থান থেকে Sources এর উপরে ক্লিক করুন এরপরে wp-content এর উপরে ক্লিক করুন এবং এরপরে Plugins এবং Themes এর উপরে ক্লিক করে থিম এবং প্লাগিনের নাম দেখতে পারবেন।

আশা করি এই আর্টিকেলটি আপনাকে ওয়ার্ডপ্রেস থিম সনাক্ত করতে কিছুটা হলেও সাহায্য করতে পেরেছি। আর্টিকেলটি ভাল লাগলে অবশ্যই একটি শেয়ার করে দিবেন। এছাড়াও অনলাইনে আরো অনেক থিম ডিটেক্টর টুলস আছে। আপনার জানা মতে এমন কোন ভাল টুলসের নাম জানা থাকলে কমেন্ট জানিয়ে দিবেন। এতে করে অন্যরা উপকৃত হবেন।

আজ এপর্যন্তই ভাল থাকবেন সবাই। দেখা হবে কথা হবে অন্য কোন আর্টিকেলে।

Facebook Comments

Leave a Reply