ফেসবুকে আয় করার উপায় – ফেসবুক থেকে কিভাবে টাকা আয় করা যায়

You are currently viewing ফেসবুকে আয় করার উপায় – ফেসবুক থেকে কিভাবে টাকা আয় করা যায়

ফেসবুকে আয় করার উপায় – অনলাইন থেকে ঘরে বসে টাকা আয় করার বিভিন্ন উপায় আছে। তার মধ্যে বিভিন্ন ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সিং করে, ওয়েবসাইটে ব্লগ লেখার মাধ্যমে, ইউটিউবে ভিডিও আপলোড করে ইত্যাদি মাধ্যমগুলো অনেক জনপ্রিয়। কিন্তু আপনি এটা জেনে খুশি হবেন যে ফেসবুকে একাউন্ট খুলেও ফেসবুকে আয় করার উপায়  আছে। হ্যা, ফেসবুকের মাধ্যমেও এখন টাকা ইনকাম করা সম্ভব। ফেসবুকে আয় করার উপায়  কি? তা যদি আপনি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজ আমি বলবো ফেসবুকে আয় করার উপায় ।

ফেসবুকে আয় করার উপায়

বিশ্বের সবচে বড় এবং জনপ্রিয় সোসাল মিডিয়া সাইট হলো ফেসবুক। সারা বিশ্বে বর্তমানে এই ওয়েবসাইটের সক্রিয়  ব্যবহারকারী সংখ্যা করছেন ২৫০ মিলিয়ন। এত মানুষের সমাগম যেখানে সেখানে আমরা একাউন্ট খুলে দিনের পর দিন বিভিন্ন স্টাটাস দেখে, চ্যাটিং মেসেজিং করে সময় নষ্ট করি। ঠান্ডা মাথায় হিসেব করলে যার আসলে কোন মানেই নাই। কিন্তু আমরা চাইলে এই বিশ্ব বিখ্যাত সোসাল মিডিয়া (Social media) ওয়েবসাইটকে কাজে লাগিয়ে আয় করতে পারি। কিন্তু সত্যি কথা বলতে টাকা আয় করতে পারি বলাটা যত সহজ আসলে ব্যাপারটা বাস্তবে পরিণত করা ঠিক ততটাই কঠিন। তবে কঠিন বলে ব্যাপারটা অসম্ভব না। কারণ এখান থেকে অনেকেই তাদের মেধা কাজে লাগিয়ে ঠিকই টাকা ইনকাম করে নিচ্ছে।

ফেসবুকে আপনার জনপ্রিয়তা থাকলে আপনি বিভিন্ন উপায়ে ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন। আমি আজকের আর্টিকেলে ফেসবুক থেকে কিভাবে টাকা আয় করা যায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা করবো । আপনি যদি ইন্টারেস্টেড হয়ে থাকেন তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন। আপনিও একদিন পারবেন ফেসবুক থেকে টাকা আয় করতে।

ফেসবুকে আয় করার উপায়(সেরা ৬ উপায়)

ফেসবুক থেকে টাকা আয় করার বিভিন্ন উপায় আছে। তবে আমি আগেই বলেছি ফেসবুক থেকে টাকা করা বাড়ির ঘাটার কথা না। এজন্য অনেক কষ্ট আর ধৈর্য্য ধরতে হয়। তবে লেগে থাকলে সফলতা আসবেই।

আমি আজকে এখানে আপনাকে ফেসবুক থেকে আয় ৬টি উপায় বলতে যাচ্ছি আশা করছি আপনি আমার সঙ্গেই থাকবেন। তাহলে কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

১ – ফেসবুক মার্কেটপ্লেস থেকে আয়ফেসবুকে আয় করার উপায় (How to earn money from facebook)

আপনি হয়ত ইতিমধ্যে ফেসবুক মার্কেটপ্লেসের কথা শুনে থাকবেন। ফেসবুক মার্কেটপ্লেস হচ্ছে সেই ধরণের সার্ভিস যেখানে আপনার পণ্যগুলিকে লিস্ট করতে পারবেন এবং লোকদের দেখাতে পারবেন। এটি যেকোন একটি ই-কমার্স ওয়েবসাইটের মতই। এখানে ফেসবুকে একাউন্ট থাকা লোকেরা তাদের পণ্য বা সার্ভিস কেনা বেচা করার মাধ্যমে টাকা আয় করতে পারবেন।

আরো সহজ ভাষায় যদি বলতে যাই তাহলে বলতে হয় আপনি ঘরে বসেই আপনার প্রডাক্টের ছবি ও বিবরণ ফেসবুক মার্কেটপ্লেসে আপলোড করবেন। এবং লোকেরা সেটি দেখে পছন্দ আপনার থেকে প্রডাক্টটি কিনে নিবে। এতে করে আপনি পণ্য বিক্রি করার মাধ্যমে টাকা আয় করতে পারবেন।

যেভাবে ফেসবুক মার্কেটপ্লেস থেকে টাকা ইনকাম করবেন

অনলাইনে পণ্য বিক্রি করার জন্য আপনাকে প্রথমে এনালিসিস করতে হবে কোন পণ্যগুলোর চাহিদা সবচে বেশি। কোন পণ্যগুলা মানুষ অনলাইনে খুঁজে থাকে। অনালাইন থেকে মানুষ দুটি কারণে পণ্য কিনে থাকে প্রথমত যেসব পণ্য সচরাচর আশেপাশের দোকানগুলোতে পাওয়া যায় না, দ্বিতীয়ত অনলাইনে সেসব পণ্য কিছুটা সাস্রয়ি মূল্যে পাওয়া যায় বলে।

এখন আগে আপনাকে এরকম কিছু পণ্য প্রথমে হোল সেল দামে কিনে নিতে হবে এবং পণ্যের ছবি তুলে ফেসবুক মার্কেটপ্লেসে পণের বিবরণ,  দরদাম এবং মোবাইল নাম্বার সহকারে আপলোড করে দিতে হবে। এরপর লোকেরা সেটি দেখবে এবং তাদের পছন্দ হলে আপনার সাথে যোগাযোগ করবে। এবং আপনার সাথে তার কথায় মিললে আপনি তার তার ঠিকানায় পণ্যটি ডেলিভারি করে দিবেন।

আপনি চাইলে আপনার আশেপাশের এলাকা বন্ধুবান্ধব সার্কেলের মধ্যেই এই ব্যবসাটি করতে পারেন। তো আপনাকে সর্বপরি মনে রাখতে হবে অনলাইনে লোকেরা কেবলমাত্র আকর্ষণীয় এবং সুলভমূল্যের পণ্যগুলোই সাধারণত কিনে থাকে আপনি এই বিষয়গুলো মাথায় রেখে চলতে পারলে এখানে থেকে অনেক টাকা আয় করতে পারবেন, আপনার পরিচিতি যত বাড়েবে আপনার আয়ের মাত্রাও তত বাড়বে।

আরো পড়ুন…

ফেসবুকে আয় করার উপায়

২ – ফেসবুকে ভিডিও আপলোড করে আয় (FAcebook Ads breaks)ফেসবুকে আয় করার উপায় (How to earn money from facebook)

ইউটিউবে ভিডিও আপলোড করে টাকা আয় করা যায় একথা বেশ পুরণো কিন্তু ফেসবুকের মাধ্যমেও ভিডিও আপলোড করে টাকা আয় করতে পারবেন। ফেসবুকের ভিডিও আপলোড করে টাকা আয় করার এই সিস্টেমকে বলা হয় “Facebook video monitization”  অথবা “In-stream ads”. তো ভিডিও মনিটাইজেশন করে আপনার আপলোড করা ভিডিওর মধ্যে এড শো করানোর মাধ্যমে মূলত টাকা ইনকাম করতে পারবেন। তবে সজন্য রয়েছে বেশ কিছু বাধ্য বাধকতা এবং নিয়ম কানুন রয়েছে।

ফেসবুক In-Stream Ads বা Vedio monitization কি?

Facebook video monitization হলো এমন একটি সার্ভিস যেখানে ফেসবুকে আপলোড করা ভিডিওতে বিজ্ঞাপন পদর্শন করানো যায় এবং এই বিজ্ঞাপনগুলো যখন মানুষ দেখবে এবং বিজ্ঞাপনের উপরে ক্লিক করবে তখন মিলবে টাকা। তবে In-stream ads er এডগুলো শো করানোর জন্য লাগবে একটিও ফেসুবুক পেজ। পেজ ছাড়া অন্য কোথাও এই বিজ্ঞাপনগুলো প্রদর্শন করানো যাবে না।

এটি মূলত ইউটিউবের মতই কাজ করে ইউটিউবে যেমন মনিটিজেশন পাওয়ার পরে গোগল এডসেন্সের এডগুলো শো করে এটাও ঠিক তেমনি কাজ করে।

ফেসবুক In-Stream Ads পাওয়ার জন্য যা যা দরকার

ফেসবুক In-Stream Ads সার্ভিস ব্যবহার করার জন্য আপনার ফেসবুক পেজটি ফেসবুকের দৃষ্টিতে যোগ্য হতে হবে। মানে আপনাকে বেশ কিছু নিয়ম কানুন অবশ্যই মানতে হবে তা না হলে আপনি কখনোই In-Stream Ads সার্ভিস ব্যবহার করতে পারবেন না। আপনার ফেসবুকে পেজে নিচের যোগ্যতাগুলো না থাকলে ভিডিওতে In-Stream Ads ব্যবহার করতে পারবেন না।

  1. যেহুতু ফেসবুক পেজ ছাড়া অন্য কোথাও In-Stream Ads এর বিজ্ঞাপন শো করাতে পারবেন না সেহুতু আপনার অবশ্যই একটি ফেসবুক পেজ থাকতে হবে।
  2. আপনার ফেসবুক পেজে কমপক্ষে ১০,০০০ লাইক থাকতে হবে।
  3. গত ৬০ দিনে আপনার ফেসবুক পেজের ভিডিওতে মিনিমাম ৩০,০০০ ভিউস থাকতে হবে এবং প্রত্যেকটি ভিউ মিনিমাম ১ মিনিটের হতে হবে। তাছাড়া আপনার প্রত্যেকটি ভিডিও কমপক্ষে ৩ মিনিট লম্বা হতে হবে। কারণ ৩ মিনিটের ছোট ভিডিওতে ফেসবুক বিজ্ঞাপন শো করে না।
  4. আপনার বয়স কমপক্ষে ১৮ হতে হবে।
  5. আপনার ভিডিও এর ভাষা ফেসবুক In-Stream Ads সাপোর্ট করে না, এমন ভিডিও আপলোড করলে ভিডিও মনিটাইজ হবে না। তবে টেনশনের কোন কারণ নেই, ফেসবুক In-Stream Ads বাংলা ভাষা সাপোর্ট করে।
  6. ফেসবুক এর Partner Monetisation Policies মেনে ভিডিও তৈরি করতে হবে।
  7. আপনার আপলোড করা ভিডিওগুলো অবশ্যই ইউনিক হতে হবে। কপিপেস্ট ভিডিও দিয়ে আপনি মনিটাজেশন পাবেন না।
  8. ইউটিউবে পূর্বে নিজের আপলোড করা ভিডিও এখানে আপলোড করতে পারবেন। কিন্তু অন্যের ভিডিও আপলোড করলে সেই ব্যক্তি যদি আপনার নামে রিপোর্ট করে তাহলে আপনি ফেসে যাবেন।

ফেসবুকে আয় করার উপায়

৩ – অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয়

অনলাইন থেকে টাকা আয় করার জনপ্রিয় একটি মাধ্যম হচ্ছে এফিলিয়েট মার্কেটিং। এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে লোকেরা হাজার হাজার টাকা কামিয়ে নিচ্ছে ঘরে বসেই।

এফিলিয়েট মার্কেটিং হলো এমন একটা সিস্টেম যেখানে এফিলিয়েট সিস্টেম চালু আছে এরকম কোন ই-কমার্স ওয়েবসাইটের প্রডাক্ট প্রচার প্রচারনা চালিয়ে বিক্রি করার মাধ্যমে কমিশন ভিত্তিক আয় করা। অন্যের প্রডাক্ট প্রমোশন করতে হলে আপনার একটা ওয়েবসাইট অথবা একটি ইউটিউব চ্যানেল অথবা একটি ফেসবুক পেজ দরকার।

Amazone, eBay, Daraz, BD Shop এরকম আরো অনেক ওয়েবসাইট আছে যেখান থেকে লোকেরা ঘরে বসেই হরহামেশা কিনে থাকে। আপনি চাইলে এ ধরনের মার্কেটপ্লেসগুলোতে এফিলিয়েট প্রগ্রামে যুক্ত হয়ে তাদের প্রডাক্ট বিক্রি করে আয় করতে পারেন। এজন্য আপনার দরকার হবে একটি ফেসবুক পেজ। আপনার ফেসবুক পেজটি যদি অনেক জনপ্রিয় হয়, আপনার পেজে যদি অনেক ফ্যান ফলোআর থাকে তাহলে আপনি সেখানে ঐসব ওয়েবসাইটের এফিলিয়েট লিঙ্ক সেয়ার করতে পারবেন। আপনার সেয়ার করা লিঙ্কে ক্লিক করে  ঐসব ওয়েবসাইট থেকে কেউ প্রডাক্ট কিনলেই মিলবে কমিশন।

ফেসবুক পেজের মাধ্যমে এফিলিয়েট মার্কেটিং করে কত টাকা আয় করা যায়?

কত টাকা আয় করা যায়, এটা আসলে নির্দিষ্ট করে বলা মুসকিল। আপনি এখান থেকে আনলিমিটেড ইনকাম করার সুযোগ আছে। আপনার মাধ্যমে যত বিক্রি হবে তত ইনকাম হবে। আবার বিক্রি না হলে এক টাকাও ইনকাম করতে পারবেন না। আপনাদের যাদের ফেসবুক পেজে অনেক বেশি লাইক এবং ফ্যান ফলোয়ার আছে তারা একটু চেষ্টা করলেই ফেসবুক থেকে এফিলিয়েট মার্কেটিং করে টাকা আয় করতে পারেন।

আরো পড়ুন –

৪ – ফেসবুক Instant Article এর মাধ্যমে আয়

Instant Articles হল ফেইসবুক এর মোবাইল Publishing টুল। যার মাধ্যমে আপনার ওয়েবাসাইটের আর্টিকেলগুলোকে ফেসবুক পেজের মধ্যেই দ্রুততম সময়ে লোডিং করানো যায়। এক্ষেত্রে ব্লগ বা ওয়েবসাইটের ডিজাইনকে গুরত্ব না দিয়ে কেবল আর্টিকেলগুলো পেজের মধ্যেই দ্রুত লোড করে।

আরো পড়ুন

এখন ফেসবুকের এই Instant Articles ব্যবহার করে আপনার ব্লগের আর্টিকেলগুলোকে দ্রুত লোড করানোর পাশাপাশি আপনি এখান থেকে আর্নিংও করতে পারবেন। গোগল এডসেন্সের মাধ্যমে আমরা যেমন আমাদের ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করানোর মাধ্যমে আর্নিং করতে পারি এখানেও তেমনি। তবে এখানে সুবিধা হলো এখানে নতুন করে আপনাকে আর্টিকেল বা কোণ কিছু লিখতে হচ্ছে না আপনার ওয়েবাসাইটের লেখাগুলোই এখানে প্রদর্শিত হবে। সাধারণত নিউজপোর্টাল টাইপ ওয়েবসাইটগুলো এখান থেকে বেশি টাকা আয় করতে পারে।

উদাহরণ দেখার জন্য এইলিঙ্কে ক্লিকে করে ফেসবুকের এই পেজটি ভিজিট করতে পারেন। (ফেসবুক ইনস্টান্ট আর্তিকেল শুধুমাত্র ফেসবুক অ্যাপ এ সাপোর্ট করে।)

Instant Articles এপ্রুভাল পাওয়ার জন্য যা যা দরকার

  1. একটি ফেসবুক পেজ।
  2. ওয়েবসাইটে নিয়মিত লেখা প্রকাশ করতে হবে।
  3. Instant Articles for WP প্লাগিন।
  4. ব্যাংক একাউন্ট।
  5. ওয়েবসাইটে প্রকাশিত কন্টেন্ট ইউনিক হতে হবে।
  6. ওয়েবসাইট একেবারে নতুন হলে ইনস্টান্ট আর্টিকেল এপ্রুভাল নাও হতে পারে।
  7. ওয়েবসাইটের আর্টিকেল যদি ইউজাররা বিনা রেজিস্ট্রেষণে পড়ার সুযোগ থাকতে হবে।
  8. ওয়েবসাইটে অপ্রাসঙ্গিক কোন আর্টিকেল থাকতে পারবে না। যেমন সেক্সুয়াল কন্টেন্ট, ভায়োলেন্ট, হ্যাকিং ক্রাকিং টিপস ইত্যাদি।
  9. যেই পেজের মধ্যে Instant Articles এপ্রুভাল করাতে চান সে পেজটির মালিকানা আপনার নিজের হতে হবে। মানে পেজের সম্পূর্ণ কন্ট্রোল আপনার নিজের কাছে থাকতে হবে।
  10. ওয়েবসাইটে প্রকাশিত আর্টিকেলগুলো্র লিঙ্ক পেজে শেয়ার করা থাকতে হবে।
  11. ফেসবুক পেজটি অবশ্যই পুরাতন হতে হবে।

এছাড়াও আরো কিছু নিয়ম কানুন আছে এই লিঙ্কে ক্লিক করে সেগুলো জেনে নিতে পারেন।

সবকিছু ঠিকঠাক থাকলে এবং Instant Articles এর জন্য আবেদন করলে এপ্রুভাল পেয়ে যাবেন। আর এপ্রুভাল পেয়ে গেলে আর্টিকেলের মধ্যে অটোমেটিক বিজ্ঞাপন শো করবে। আর তখন ইনকামটাও অটোমোশনে আসতে থাকবে।

৫ – ফেসবুক পেইজ বিক্রি করার মাধ্যমে আয়

অনলাইন মার্কেটিং এর ক্ষেত্রে ফেসবুক পেজের অনেক গুরত্ব রয়েছে। আপনি ধীরে ধীরে একটা একটা করে ফেসবুক পেজ তৈরি করে বিক্রি করার মাধ্যমে প্রচুর টাকা আয় করতে পারেন। তবে আপনার পেজগুলো অবশ্যই পপুলার হতে হবে। পেজে অনেক পরিমানে ফ্যান ফলোয়ার এবংলাইক থাকতে হবে। যেই পেজের লাইক সংখ্যা যত বেশি সেই পেজের দামও তত বেশি।

৬ – ফেসবুকে বিজ্ঞাপন দেখিয়ে আয়

আপনার যদি একটি ফেসবুকে একজন জনপ্রিয় ব্যক্তি হয় আপনার যদি ফেসবকে অনেক ফ্যান ফলোয়ার থাকে থাকে তাহলে আপনার ফেসবুক আইডি, পেজ অথবা গ্রুপে বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করতে পারবেন।

মনে করেন আপনার এলাকায় নতুন একটি রেষ্টুরেন্ট হয়েছে। সেই রেষ্টুরেন্টের পরিচিতি বাড়ানোর জন্য তারা বিজ্ঞাপন দিতে আগ্রহী। এখন আপনি চাইলে ঐ রেষ্টুরেন্টের মালিকের সাথে যোগাযোগ করে তাদের রেষ্টুরেন্টের বিজ্ঞাপন আপনার ফেসবুক বন্ধুদের মাঝে প্রচার করে টাকা ইনকাম করতে পারেন।

এজন্য প্রথমেই আপনার যা করতে হবে তাহলো আপনার সম্ভাব্য কাস্টমার কারা তা খুঁজে বের করতে হবে। আপনার পেজে যদি ৫০ হাজার থেকে ১ লক্ষ লাইক থাকে তাহলে খুব সহজেই আপনি এধরণের কাস্টামার পেয়ে যাবেন।


আসলে বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব এত বেশি এবং দিনকে দিন এই গুরত্ব এত বৃদ্ধি পাচ্ছে যে আপনি চেষ্টা করলে নিজের মেধাকে কাজে লাগিয়ে আরো অনেক উপায়ে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন। কাজেই ফেসবুকে শুধু শুধু বেকার সময় না কাটিয়ে ফেসবুক থেকে ইনকামের রাস্তা বের করে নিন।

আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে শেয়ার করে অন্যকে পড়ার সুযোগ করে দিবেন। আর ভালো না লাগলে কমেন্ট বক্সে লিখে জানান কেন ভালো লাগেনি। আপনার পরামর্শ সাদরে গ্রহন করা হবে। আজ পর্যন্তই ভাল থাকবেন সবাই।

This Post Has One Comment

Leave a Reply