BTCL এর আলাপ অ্যাপ – সবচেয়ে কম রেটে কথা বলার অ্যাপস

  • Post author:
  • Post published:April 1, 2021
  • Post category:Android
  • Post comments:0 Comments
  • Post last modified:April 6, 2021
  • Reading time:2 mins read
You are currently viewing BTCL এর আলাপ অ্যাপ – সবচেয়ে কম রেটে কথা বলার অ্যাপস

 অনেকেই ইতিমধ্যে জেনে গেছেন  BTCL (বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানী লিমিটেড) – alaap app এর আইপি কলিং (আলাপ অ্যাপ) এখন প্লেস্টোর ( আলাপ apk version ) এবং আই স্টোরে পাওয়া যাচ্ছে। ‍এই অ্যাাপসট BTCL এর নিজস্ব অ্যাপস হওয়ার কারণে গ্রাহকরা দেশের সকল মোবাইল নম্বর এবং ল্যান্ড ফোনে সবচে কম রেটে কথা বলার সুবিধা পাবেন। এছাড়া অ্যাপ থেকে অ্যাপ কল একদম ফ্রি। তবে অ্যাপসটি চালাতে ইন্টারনেট কানেকশন লাগবে। ভবিষ্যতে দেশের বাইরেও কম রেটে কথা বলার সুবিধা যুক্ত হবে ।

আলাপ অ্যাপ ব্যবহারকারীরা যেসব সুবিধা পাবেন

  1. বাংলাদেশে ফ্রি আইপি কলিং সার্ভিস দেয় এরকম আরো দুইটি অ্যাপ, যথাক্রমে –আম্বার  এবং  ব্রিলিয়ান্ট থাকলেও আলাপ অ্যাপ নতুন কিছু সুবধা নিয়ে এসেছে। এর সবচে বড় সুবিধা হলো নাম্বার ডিস্ট্রবিউশন সিস্টেম। প্রথমে সবার জন্য কমন ০৯৬৯৬ এবং যে মোবাইল নাম্বার দিয়ে অ্যাপে আইডি খোলা হবে সে নাম্বারে শেষের ৬ ডিজিট মিলে আলাপ নাম্বার যুক্ত হবে। যেমন- আপনার মোবাইল নাম্বার যদি হয় ০১৭১১১২৩৪৫৬ তাহলে আপনার আলাপ নাম্বার হবে ০৯৬৯৬১২৩৪৫৬। এরকম নাম্বার নেওয়ার জন্য কোন টাকা খরচ হচ্ছে না। নিজের মোবাইল নাম্বার যেহুতু সবারই মুখস্ত সে ক্ষেত্রে নাম্বার মুখস্ত করার কোনো ঝামেলা নাই। 
  2. আলাপ অ্যাপ ইনস্টল করা নাই এমন মোবাইল থেকেও আলাপ নাম্বারে ডায়াল করা যাবে। এতে কল ফরওয়ার্ড সিস্টেম যুক্ত করা আছে বিধায় কোন আলাপ অ্যাপ ব্যবহারকারী কাঙ্খিত আলাপ অ্যাপ ব্যবহারকারীকে খুঁজে না পেলে স্বয়ংক্রিয়ভাবে মোবাইল নাম্বারে কল চলে যাবে। যেকারনে কল মিস হবার কোনো সুযোগ নাই।
  3. ভিডিও কলা করার সুবিধা।
  4. কেউ অফালাইনে থাকলে প্রয়োজনে অডিও এবং ভিডিও বার্তা পাঠানো যাবে।
  5. এছাড়া পছন্দমত ক্যাটাগরি থেকে নিউজ পড়ার সুবিধা আছে।
  6. আছে লোকেশন শেয়ারিং ফিচার।

কলরেট

আলাপ এপস টু ল্যান্ডফোন – ৩৫ পয়সা/মি. (ভ্যাট সহ)
আলাপ অ্যাপ টু মোবাইল নাম্বার – ৩৫ পয়সা/মি. (ভ্যাট সহ)
alaap app to alaap app – ফ্রি

অ্যাপসটি প্লেস্টোর এবং আই স্টোরে এভেইলেবল। আপনার স্মার্ট ফোনে অ্যাপসটি এ্যাকটিভ করার জন্য প্রথমে ডাউনলোড করুন।

এক্টভেশন প্রক্রিয়া একদম সহজ, আপনি নিজে নিজেই পারবেন। তবে আপনার কাছে ঝামেলা মনে হলে নিচের স্টেপগুলো ফলো করুন।

ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন। অথবা প্লেস্টোরে গিয়ে সার্চ বক্সে লিখুন alap এবং সার্চ আইকনে ক্লিক করুন, তাহলে নিচের চিত্রের মত একটি ইন্টারফেস পাবেন।

BTLC IP CALLING APPS
বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল)-এর আইপি কলিং অ্যাপ আলাপ

 

এখান থকে Install বাটনে ক্লিক করুন। তাহলে অ্যাপটি আপনার ফোনে ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে। এটির সাইজ ৫৮ মেগাবাইট। এটি ডাউনলোড হতে ২ মিনিটের মত সময় লাগতে পারে তবে ইন্টারনেট স্পীডের উপর নির্ভর করে সময় কম/বেশি লাগতে পারে। ডাউনলোড সম্পন্ন হলে উপরের চিত্রের মত একটি ইন্টারফেস পাবেন। এখান থেকে Contnue  বাটনে ক্লিক করুন।

আলাপ
বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল)-এর আইপি কলিং অ্যাপ আলাপ

 

তাহলে নিচের চিত্রের মত একটি ইন্টারফেস পাবেন।

alap
বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল)-এর আইপি কলিং অ্যাপআলাপ

 

এখানে আপনি যে মোবাইল নাম্বার দিয়ে অ্যাপসটি পরিচালনা করবেন সেই নাম্বারটি দিবেন ( 0 বাদ দিয়ে শেষের ১০ ডিজিট)। এরপর কন্টিনিউ বাটনে ক্লিক করবেন। তাহলে আপনার আলাপ আপনার ফোনে একটি পিন কোড পাঠানোর অনুমতি চাইবে। আপনি জাস্ট OK করে দিন। তাহলে আপনার ফোনে এসএমএস এর মাধ্যমে একটি কোড আসবে সেই কোডটি এক মিনিটের মধ্যে নির্ধারিত ইনপুট বক্সে টাইপ করে কন্টিনিউ বাটনে ক্লিক করুন।alap appতাহলে আপনাকে ন্যাশনাল আইডি সাবমিট করার পেজে নিয়ে আসবে। অ্যাপটির সকল সুবিধা ভোগ করার জন্য অবশ্যই ন্যাশনাল আইডি কার্ড দিয়ে ভেরিফিকেশন করতে হবে। নিচের চিত্রে খেয়াল করুন।alap app

এবারে Next বাটনে ক্লিক করুন। তাহলে ন্যাশনাল আইডি কার্ডের ছবি দেওয়ার অপশন আসবে। ন্যাশনাল আইডি কার্ডের ফ্রন্ট এবং ব্যাক উভয় পাশের ছবি তুলে দিতে হবে। এক্ষেত্রে ছবিটা তুলনা মূলক ভাল ক্যামেরা যুক্ত ফোন দিয়ে ছবি তুলতে হবে এবং ছবি তোলার সময়ে যেন প্রচুর আলো থাকে না হলে অ্যাপ বুঝতে পারে না বা ন্যাশনাল আইডি কার্ডের ডাটা পড়তে পারে না। যাই হোক আইডি কার্ডের ছবি তোলা হলে এরপর নিজের সেলফি দিতে হবে। এরপর নেক্সট বাটনে ক্লিক করে করে সকল ধাপ পুরণ করুন তাহলে অ্যাপটির সম্পূর্ণ ফিচার ব্যবহার করার অনুমতি পাবেন।আলাপ। বাংলাদেশী আইপি কলিং অ্যপ

সকল ধাপ পুরণ করার পরে NID Verification (Approved) দেখাবে। এখন আলাপ অ্যাপসটি ব্যবহার করার জন্য সম্পূর্ণ প্রস্তুত।

আলাপ অ্যাাপস সম্পর্কে আরো কিছু তথ্য

  • আপনি যে মোবাইল নাম্বার দিয়ে রেজিষ্ট্রেষণ করেছেন ইচ্ছে করলে সেই নাম্বার পরিবর্তন করে অন্য নাম্বার সেট করে দিতে পারবেন।
  • একটি NID দিয়ে কেবল একটি রেজিষ্ট্রেষণ করা যাবে।
  • আপাতত্ত্ব বিকাশ, রকেট এবং ডেবিট/ক্রেডিট কার্ড দিয়ে রিচার্জ করতে পারবেন।

BTCL এর এই আইপি কলিং অ্যাপটি সবার যে সুবিধার কথা চিন্তা ডেভেলপ করা হয়েছে, তার সঠিক বাস্তবায়ন হোক।

Leave a Reply