আর্টিকেল লিখে আয় করুন – বাংলায় লিখুন পেমেন্ট নিন বিকাশে

You are currently viewing আর্টিকেল লিখে আয় করুন – বাংলায় লিখুন পেমেন্ট নিন বিকাশে

আর্টিকেল লিখে আয় – অনলাইন থেকে টাকা আয় করা যায় একথা এখন কারো অজানা নয়। দেশ বিদেশের লোকেরা প্রতিনিয়ত অনলাইনে থেকে হাজার হাজার টাকা আয় করছে। বর্তমানে অনলাইনে থেকে আয় করার বিভিন্ন উপায় আছে। তার মধ্যে একটি জনপ্রিয় উপায় হলো আর্টিকেল লিখে আয়। আপনি ইংরেজি ভালো পারলে ভালো। কাজের পরিধি বাড়বে। মানে বিশ্বব্যাপী কাজের ক্ষেত্র তৈরি হবে। পেমেন্টও ভালো পাবেন। কিন্তু ইংরেজি না পারলেও সমস্যা নাই। বর্তমানে বাংলা আর্টিকেল লিখে আয় করার সুযোগ আছে। কিভাবে বাংলা আর্টিকেল লিখে আয় করবেন তা যদি জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। এই আর্টিকেলটি পড়ার আপনিও বাংলা আর্টিকেল লিখে আয় করতে পারবেন।

বর্তমানে ইন্টারনেট দুনিয়ায় ডিজিটাল মার্কেটিংএর চাহিদা এবং প্রভাব ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। আর্টিকেল লিখে ইন্টারনেটের মাধ্যমে প্রচার করা ডিজিটাল মার্কেটিংএরই একটা অংশ। এজন্য আর্টিকেল রাইটারের ব্যাপক চাহিদা রয়েছে।

আর্টিকেল লিখে আয় কিভাবে করা যায় তা জানার আগে আমরা সংক্ষেপে জানবো, আর্টিকেল রাইটিং কি? কিভাবে আর্টিকেল লিখতে হয়? 

আর্টিকেল রাইটিং কি?

কোন একটা নির্দিষ্ট বিষয়ের উপর তথ্যপূর্ণ ও অর্থপূর্ণ রচনা বা নিবন্ধ। একটি আর্টিকেলে আলোচ্য বিষয়ের উপরে জ্ঞানগর্ভ আলোচনা করা হয়। যিনি আর্টিকেল লেখেন তিনি হয় আগে থেকে ঐ বিষয়ের উপর খুব ভালো জানেন অথবা লেখার তাকে ঐ বিষয়ের উপর পড়াশোনা, গবেষণা এবং রিসার্চ করে তারপরে লিখতে হয়। একটি আর্টিকেল পড়ার মাধ্যমে লোকেরা সেই বিষয় সম্পর্কে জেনে নিতে পারে।

আগে সাধারণত পত্র পত্রিকা, ম্যাগাজিন ইত্যাদি মাধ্যমে আর্টিকেল লেখা হত। কিন্তু বর্তমানে অনলাইন ব্লগ, ফোরাম, ওয়েবসাইট তথা ডিজিটাল মার্কেটিং মাধ্যমে লেখা হয়। ব্লগ বা ওয়েবসাইটে প্রকাশিত আর্টিকেলগুলো সাধারণত ৫০০ থেকে ৫০০০ শব্দের মধ্য লেখা হয়ে থাকে। আপনার জ্ঞান বা জানা শোনা আছে এমন যেকোন বিষয়েই আপনি অনলাইনে আর্টিকেল লিখতে পারেন।

আর্টিকেল লেখার নিয়ম

আপনি অনলাইন, অফলাইন যেকোন মাধ্যমেই আর্টিকেল লিখেন না কেন, আপনাকে অবশ্যই কিছু নিয়ম ফলো করেই লিখতে হবে। আপনি নিয়েম মেনে না লিখলে লোকেরা আপনার লেখা পড়ে তৃপ্তি পাবে না, পাঠকরা যে উদ্দেশ্যে আপনার লেখা পড়তে আসবে তা সফল হবে না। ফলে পাঠকরা আর দ্বিতীয়বার আপনার লেখা পড়তে চাইবে না। লেখা লেখির মাধ্যমে একটা পাঠক সার্কেল গড়ে তুলতে না পারলে লেখালেখিই বৃথা। একারণে কন্টেন্ট লেখার আগে পাঠকরা আপনার লেখাটি পড়ে আসলে কি জানতে চাইছে তা জানতে হবে এবং ঠিক সেই তথ্যগুলো যেন আপনার লেখার মধ্যে থাকে। তাতে করে আপনার পাঠকরা যা জানতে চাইছে তা জানতে পেরে খুশি হবে আর পাঠক খুশি হলে আপনি যে উদ্দেশ্যে কন্টেন্ট লিখছে তা সফল হবে।

লেখালেখির ক্ষেত্রে অবশ্য একেকজনে স্টাইল একেক রকম। ওয়েবে প্রকাশিত আর্টিকেলগুলো বিষয় ভিত্তিক আলোচনা এবং একটি বিশেষ উদ্দেশ্যে লেখা হয়। আপনি আর্টিকেল লেখার ক্ষেত্রে নিচের দেয়া এই  কয়টি নিয়ম ফলো করুন। আশা করি কাজে দেবে।

  1. টাইটেল – শুরুতে একোটি আকর্ষণীয় টাইটেল ব্যবহার করুন। আপনি আপনার পুরো রচনায় কি লেখেছেন বা কি লিখবেন তা টাইটেলের মধ্যে একবাক্যে বলে দিন। টাইটেল ছোট এবং আকর্ষণীয় করার চেষ্টা করবেন। মনে রাখবেন আপনার টাইটেল পড়ে যেন ভেতরে কি আছে তা জানার আগ্রহ জন্মায়।
  2. প্যারাগ্রাফ – যা লিখবেন তা পড়ে যেন পাঠকরা খুব সহজে বুঝতে পারে। এজন্য অবশ্যই ছোট প্যারা আকারে লিখবে। এতে করে আপনার লিখতে সুবিধা হবে, পাঠকেরও পড়ে বুঝতে সুবিধা হবে।
  3. হেডিং এর ব্যবহার – একটি আর্টিকেলের বিভিন্ন অংশ এবং ভাগ থাকে। এগুলোকে আলাদা আলাদ লেখার জন্য হেশিং ট্যাগের ব্যবহার জরুরী।
  4. ইমেজ ব্যবহার – টপিক রিলেটেড ইমেজ ব্যবহার করতে হবে। এতে আর্কেলট দেখতে অনেক সুন্দর লাগবে। আর তাছাড়া অনেক সময় অনেক ব্যাপার লেখার মেধ্যমে শতভাগ ফুটিইয়ে তোলা যায় না কিন্তু একটি ইমেজ ব্যবহারে তা সম্ভব হয়।

কন্টেন্ট রাইটিং এর নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে এই আর্টিকেলটি দেখতে পারেন।

ভালো মানের কন্টেন্ট লিখতে পারলে বিভিন্ন উপায়ে আয় করা সম্ভব। আমি এখানে উল্লেখযোগ্য কয়েকটি মাধ্যম নিয়ে আলোচনা করছি।

নিজের ব্লগ বা ওয়েবসাইটে আর্টিকেল লিখে আয়

আপনার লেখালেখালেখির হাত যদি ভালো থাকে তাহলে নিজের নামে একটি ওয়েবসাইট বানিয়ে সেখানে লেখালেখি করে আয় করতে পারেন। এখন আবার ভাবতে পারেন ওয়েবসাইট বানানো সেতো অনেক ঝামেলা আর খরচের ব্যাপার। আপনি যদি এমন ধারণা পোষণ করে থাকেন তাহলে আমি বলবো আপনার ধারণা ভুল। ব্লগ টাইপ একটা ওয়েবসাইট বানানোপ এখন কোনো কঠিন কোনো ব্যাপার না। আপনি নিজে নিজেই পারবেন। এজন্য কোনো টাকা খরচ করতে হবে না। এক্ষেত্রে আপনি ওয়ার্ডপ্রেস অথবা ব্লগার এদুটি প্লাটফর্ম ব্যবহার করে একদম বিনামূল্যে আপনার নিজের নামে একটি ওয়েবসাইট সেটাপ করে নিতে পারেন। এই লেখাটি যেহুতু কিভাবে আর্টিকেল লিখে আয় করবেন সেহুতু ওয়েবসাইট কিভাবে বানাবেন সে আলোচনায় যাচ্ছি না। আপনি নিজেই নিজের ওয়েবসাইট ফ্রিতে বানাতে চাইলে নিচের পোস্ট দুটি পড়তে পারেন।

নিজের ব্লগে লেখালেখি আয়ের জনপ্রিয় মাধ্যম হচ্ছে, এডভারটাইজমেন্ট এবং এফিলিয়েট মার্কেটিং।

এডভারটাইজিংঃ  আপনার ব্লগ সাইটে বিভিন্ন কোম্পানির এডভারটাইজমেন্ট প্রদর্শনের মাধ্যমে ব্লগ সাইট থেকে ইনকাম জেনারেট করা যায়। কোন কোম্পানি থেকে সরাসরি বিজ্ঞাপন কালেক্ট করে ব্লগ সাইটে সেই বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে ইনকাম করতে পারেন। এছাড়াও বিভিন্ন ধরণের এডভারটাইজমেন্ট নেটওয়ার্ক আছে। যেমন- google adsence, yllix, revcontent, media.net, infolinks ইত্যাদি। আপনি এগুলোর যেকোনো একটা কোম্পানির সাথে যুক্ত হয়ে আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করাতে পারেন। এগুলোর প্রত্যেকটিই খুব বিশ্বাসযোগ্য কোম্পানি। আপনার ওয়েবসাইটে ২০/২৫ টি ভালো মানের কন্টেন্ট থাকলেই এসব  কোম্পানির সাথে যুক্ত হতেপারবেন। এরপর কাজ হবে নিয়মিত কন্টেন্ট পাবলিশ করে যাওয়া বিজ্ঞাপন দেখানোর কাজ করবে ঐ কোম্পানিগুলো। আপনাকে বিশেষ কিছুই করতে হবে না। অটো ইনকাম জেনারেট হবে আপনার ওয়েবসাইট থেকে। আপনি ঘুমালেও আপনার ওয়েবসাইট ঘুমাবে না। তবে একটি কথা এস এড নেটওয়ার্ক ব্যবহার করে ইনকাম করতে চাইলে আপনাকে অবশ্যই ইউনিক এবং মানুষ পড়ে যা উপকৃত হয় এমন টাইপের কন্টেন্ট লিখতে হবে।

এফিলিয়েট মার্কেটিংঃ আপনার ওয়েবাইটে বিভিন্ন কোম্পানির প্রডাক্টের রিভিউ মূলক আর্টিকেল লিখে এফিলিয়েট লিংক ব্যবহার করার মাধ্যমে আয় করতে পারেন। এখন প্রায় সবগুলো ইকমার্স সাইটগুলোরই এফিলিয়েট প্রগ্রাম আছে। যেমন, Alibaba, Amazon, themeforest ইত্যাদি। এই ওয়েবগুলোতে লক্ষ লক্ষ প্রডাক্ট আছে যা তারা সারা বিশ্ব জুড়ে বিক্রি করে থাকে। এসব কোম্পানির এফিলিয়েট পার্টনার হিসেবে জয়েন্ট করে প্রডাক্টের রিভিউ লিখে আপনার ওয়েবসাইটের মাধ্যমে প্রচার করতে পারেন। আপনার দেয়া এফিলিয়েট লিঙ্কে ক্লিক করে ঐসব ওয়েবসাইটে গিয়ে কেউ প্রডাক্ট কিনলে সেখান থেকে একটা কমিশন আপনি পাবেন। এভাবে যত বেশি আর্টিকেল লিখে প্রচার করে বেশি বেশি মানুষের কাছে পৌছাতে পারবেন তত বেশি ইনকাম আপনি আপনার ওয়েবসাইট থেকে করতে পারবেন।

অন্যের ওয়েবসাইটে আর্টিকেল লিখে অনলাইনে আয়

এখন যদি আপনি জিজ্ঞেস করেন আমার ওয়েবসাইট নাই আমি কি পারবো আর্টিকেল লিখে অনলাইনে আয় করতেপারবো? উত্তর হলো হ্যা। আপনার নিজের ওয়েবসাইট না থাকলেও আপনি আর্টিকেল লিখে অনলাইনে আয় করতে পারবেন। বিভিন্ন ধরণের ওয়েবসাইট আছে যারা আউটসোর্সিং থেকে আর্টিকেল সংগ্রহ করে তাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকে। আপনি এরকম কোনো ওয়েবসাইটে যুক্ত হয়ে আর্টিকেল লিখে অনলাইনে আয় করতে পারেন। বাংলা ভাষায় আর্টিকেল লেখার জন্য পে করে থাকে এরকম অনেক ওয়েবসাইট আছে যেখানে আপনি লেখালেখি করতে পারেন। আমি এখানে দুটি ওয়েবসাইটের উদাহরণ দিচ্ছি-

  • জে আইটি
  • গ্রাথোর

জে আইটিতে আর্টিকেল লিখে আয়ঃ জে আইটি হলো একটি বাংলাদেশি আইটি রিলেটেড ব্লগ ওয়েবসাইট। বিশেষ করে অনলাইন আর্নিং বিষয়ে তারা বিভিন্ন ধরণের টিপস এন্ড ট্রিক্স নিয়মিত পাবলিশ করতে থাকে।

আপনি চাইলে তাদের ওয়েবসাইটে যুক্ত হয়ে লেখালেখি করে আয় করতে পাররেন। এখানে আপনি ১০০০ ওয়ার্ডের একটি আর্টিকেল লিখে ১৩০ টাকা পর্যন্ত পেতে পারেন। কন্টেন্টের সাইজ  ১০০০ ওয়ার্ডের বেশি হলে সেক্ষেত্রে আরো বেশি পেমেন্ট পাবেন। এখানে একাউন্ট করার মাধ্যমে আপনি যত খুসি তত লিখতে পারবেন। জে আইটিতে যুক্ত হওয়ার জন্য এখানে ক্লিক করুন।

আর্টিকেল লিখে আয়
জে আইটি বাংলাদেশী প্রযুক্তি বিষয়ক ব্লগ

উপরে মেনু আইটেম থেকে আর্নিং প্রগ্রাম এ ক্লিক করে কিভাবে একাউন্ট তৈরি করবেন, কিভাবে কাজ করবেন সে সম্পর্কে বিস্তারিত নিয়ম কানুন খুব সুন্দর করে লেখা আছে। এখানে যুক্ত হয়ে আজই ইনকাম শুরু করে দিতে পারেন।

Grathor ( গ্রাথোর )

আর্টিকেল লিখে আয়
অনলাইনে লেখালেখি করে ইনকাম করার বাংলাদেশী সাইট

 

GRATHOR (গ্রাথোর) হচ্ছে একটি উন্মুক্ত বাংলাদেশী ব্লগ। এখানে খবর, বিজ্ঞান ও প্রযুক্তি, জানা-অজানা, ইন্টারনেট, আউটসোসিং, ফ্রিল্যান্সিং, টেক ইত্যাদি বিষয়ে নিয়মিত আর্টিকেল প্রকাশ করা হয়। আপনার প্রয়োজন এমন কোন বিষয় এখানে যেখন শিখতে পারবেন তেমন আপনি জানেন এমন কোনো বিষয় অন্যকে শেখাতে পারবেন।  সবচে মজার ব্যাপার হলো এই শেখানোর মধ্য দিয়ে আপনি এখান থেকে ভালো পরিমানে আর্নিংও করতে পারেন। এই ওয়েবসাইটে রেজিষ্টার করে আর্টিকেল লিখে ১০০ টাকা পর্যন্ত পেতে পারেন। তাদের নীতি মেনে যেকোন বিষয়ের উপরে লিখতে পারবেন। আপনার লেখা আর্টিকেল অবশ্যই বাংলায় হতে হবে। অন্য ভাষা লেখা আর্টিকেল গ্রহন করা হয় না। সর্বনিম্ন ৩৫০ শব্দ থেকে শুরু করে যেকোনো সাইজের আর্টিকেল আপনি এখানে লিখতে পারবেন।

আরো পড়ুন…

এছাড়া আমি এখানে আরো কয়েকটি ওয়েবসাইটের ঠিকানা এখানে দিচ্ছি। ওয়েবসাইটগুলো ভিজিট করে দেখবেন।

কোন প্রতিষ্ঠানে চাকরি করে আর্টিকেল লিখে আয়

আপনি যদি ভালো মানের আর্টিকেল লিখতে পারেন তাহলে কোনো প্রতিষ্ঠানে চাকরি করে সে প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ি আর্টিকেল লিখে আয় করতে পারেন। বাংলাদেশে এমন অনেক প্রতিষ্ঠান আছে যারা ভালো মানের আর্টিকেল রাইটার নিয়োগ দিয়ে থাকে। তবে এক্ষেত্র অবশ্যই যে প্রতিষ্ঠানে চাকরি করবেন তাদের চাহিদা এবং প্রয়োজন অনুযায়িই আপনাকে লিখতে হবে।


এগুলোত গেল বাংলা আর্টিকেল লিখে আয় করার উপায়। আপনি যদি ইংরেজি ভাল পারেন এবং ইংরেজিতে আর্টিকেল লিখতে পারেন তাহলে কাজের ক্ষেত্র আরো অনেক ব্যপক ও বিস্তৃত হবে। ইংরেজিতে একটি আর্টিকেল ৫ ডলার থেকে শুরু করে ৫০০ ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন। তবে সেজন্য আপনাকে অবশ্যই ভালো মানের আর্টিকেল রাইটার হতে হবে।

This Post Has 3 Comments

  1. Shahi Khan

    আরে বাহ! দারুন কিছ আইডিয়া পেলাম। অনেক ধন্যবাদ রাইটার ভাইকে।

  2. tuhin

    তুমি আমার রঙিন স্বপ্ন, শিল্পীর রঙ্গে ছবি. তুমি আমার চাঁদের আলো, সকাল বেলার রবি..

    তুমি আমর নদীর মাঝে একটি মাত্র কূল, তুমি আমার ভালবাসার শিউলি বকুল ফুল…….

    দিন যায় দিন আসে, সময়ের স্রোতে ভাসে. কেউ কাঁদে কেউ হাঁসে, তাতে কি যায় আসে. খুঁজে দেখো আশে পাশে, কেউ তোমায় তার জীবনের চেয়ে বেশি ভালবাসে…….

Leave a Reply