জনপ্রিয় বাংলা ব্লগ সাইট, বাংলাদেশের সেরা ব্লগ তালিকা

You are currently viewing জনপ্রিয় বাংলা ব্লগ সাইট, বাংলাদেশের সেরা ব্লগ তালিকা

ইন্টারনেটে অন্যান্য ভাষার পাশাপাশি এখন আমাদের বাংলা ভাষায়ও প্রচুর জনপ্রিয় বাংলা ব্লগ সাইট রয়েছে। ইন্টারনেটে থাকা সকল বাংলা ব্লগ যে আপনি ভিজিট করবেন বা ব্লগ সাইট সম্পর্কে জানবেন বা সব বাংলা ব্লগই যে জনপ্রিয় বাংলা ব্লগ বিষয়টা মোটেও এমন না। তবে কিছু কিছু বাংলা ব্লগ ওয়েবসাইট আছে যেগুলো সম্পর্কে না জানলেই নয়। জনপ্রিয় বাংলা ব্লগ জনপ্রিয় বাংলা ব্লগ।

বিভিন্ন বিষয়ে তথ্য জানার জন্য অনেকে জনপ্রিয় বাংলা ব্লগ (poular bengali blogs)এর নাম সম্পর্কে জেনে নিতে চান। আপনিও যদি জনপ্রিয় বাংলা ব্লগ(bengali blogs) সম্পর্কে জেনে নিতে চান অথবা আপনার মনে যদি প্রশ্ন থাকে বেস্ট বাংলা ব্লগ (Best bangla blog)  কোনগুলি? তাহলে সঠিক জায়গায় এসেছেন।

কারণ এই আর্টিকেলে আমি জনপ্রিয় বাংলা ব্লগ কিছু (poular bengali blogs) সম্পর্কে বলবো। মোট কথা হলো আপনি আজকের এই পোস্টে বাংলা ব্লগের তালিকা একটি তালিকা পাবেন।

অনেকেই ভাবেন যে, ভালো ব্লগ সাইট মানেই ইংরেজি বা হিন্দি ব্লগ। বাংলাতে তেমন ভালো কোনো বাংলা ওয়েবসাইট নাই। যদি আপনিও এমনটি জেনে থাকেন, তাহলে জেনে নিন বাংলা ভাষায়ও অনেক ভালো ভালো বাংলা ব্লগিং ওয়েবসাইট আছে।

ইন্টারনেট জগতে এখন বাংলা ভাষায়ও বাংলা ব্লগিং সাইট এবং বাংলা কন্টেন্টের চাহিদা বেড়ে গেছে। এ কারণে প্রত্যেকদিনই ইন্টারনেটে বাংলা পার্সোনাল ব্লগ সাইট (bangla personal blog site) ইন্টারনেটে যুক্ত হচ্ছে।

তবে একথাও সত্য যে কিছু দিন আগেও বাংলা ভাষাতে ব্লগিং এর তেমন কদর ছিলো না। কিন্তু বাংলা ভাষায় গুগল এডসেন্স সাপোর্ট করার পর থেকেই বাংলা ব্লগিং বেশ জনপ্রিয়তা পেয়েছে। এজন্য খুব দ্রুত ইন্টারনেটে বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ হচ্ছে।

গুগলের বার্ষিক রিপোর্টেও দেখা যাচ্ছে ক্রমশ বাংলাদেশের মানুষেরা বিভিন্ন বিষয়ে তথ্য জানার জন্য বাংলা ভাষায় সার্চ করছেন, অর্থাৎ ইংরেজিতে সার্চ করার পাশাপাশি বাংলাতেও এখন মানুষ প্রচুর গুগল সার্চ করছে।

এখন বর্তমানে আপনি কোন বিষয়ে বাংলায় কন্টেন্ট খুঁজছেন, Internet? techonolgy? tips and tutorials? online income? blogging, gamming? নাকি অন্য কোনো বিষয়ে?

আপনি যেকোন বিষয়ে বাংলায় আর্টিকেল খুঁজে থাকেন না কেন? অবশ্যই পেয়ে যাবেন। তাছাড়া মাতৃভাষায় যতটা ভালো বুঝবেন, ইংরেজি ভাষার আর্টিকেল অতটা ভাল বুঝবেন না (ইংরেজি খুব এক্সপার্ট হলে ভিন্ন কথা)।

তাছাড়া সেরা বাংলা ব্লগ গুলো সম্পর্কে জেনে রাখা দরকার নিজেদের প্রয়োজনেই। কারণ সেরা ব্লগ সাইটের নাম জানা থাকলে খুব সহজেই সেরা বাংলা ব্লগ সাইট ভিজিট করে নিজেদের সমস্যা সমাধান বা প্রয়োজনীয় তথ্য জানতে পারি।

জনপ্রিয় বাংলা ব্লগ সাইট, বাংলাদেশের সেরা ব্লগ তালিকা

আমি আমার এই পার্সোনাল ওয়েবসাইটে বিভিন্ন বিষয়ে লেখালেখি করে যাচ্ছি দীর্ঘদিন থেকে। তারো অনেক আগে থেকেই ব্লগ পড়ে বিভিন্ন বিষয় জানার চেষ্টা করি। সেই অভিজ্ঞতার আলোকে আমি আপনাদের সাথে বাংলাদেশের জনপ্রিয় ব্লগ সাইট নিয়ে আলোচনা করবো।

তাহলে কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

১ – টেকটিউনস (techtunes.io)জনপ্রিয় বাংলা ব্লগ

techtunes.io বাংলাদেশের অনেক জনপ্রিয় বাংলা ব্লগ। এই ওয়েবসাইটে প্রযুক্তি, টিউটোরিয়াল, টিপস এন্ড ট্রিক্স নিয়ে, ব্লগিং বিষয়ক বিভিন্ন আর্টিকেল পাবলিশ করা হয়।

এই ওয়েবসাইটে চাইলে যে কেউ একাউন্ট করার মাধ্যমে আর্টিকেল পাব্লিশ করতে পারবে। এখানে ট্রাস্টেড লেখক হতে পারলে আর্টিকেল লিখে আয় করতে পারবেন।

এই ওয়েবসাইটটির ব্যাপক জনপ্রিরতার কারণে নতুন ব্লগাররা নিজেদের ওয়েবসাইটে ব্যাকলিঙ্ক পাবার আশায় গেস্ট ব্লগিং করে থাকেন।

  • Alexa Rank : 48603
  • Domain registration year : 2011
  • Average monthly unique visits : 233100
  • Topic covered: blogging, online income, technology, endroid 

২ – বিস্ময় ডট কম(bissoy.com)

এটি একটি প্রশ্ন উত্তর ওয়েবসাইট। এখানে register করে যেকেউ যেকোন প্রশ্ন করতে পারেন। আবার অন্যের প্রশ্ন করা বিষয়টি আপনার জানা থাকলে এবং সে বিষয়ে আপনি এক্সপার্ট হলে উত্তর দিতে পারবেন।

এছাড়া আপনি চাইলে এখানে ব্লগও লিখতে পারবেন।

  • Alexa Rank : 186,266
  • Domain registration year : 2014
  • Average monthly unique visits : 300000
  • Topic covered : প্রশ্ন উত্তর সম্পর্কিত ওয়েবসাইট 

৩ – ট্রিক বিডি (trickbd.com)

trickbd.com বাংলাদেশের আরো একটি অনেক জনপ্রিয় বাংলা ব্লগ সাইট। ব্লগটিতে বিভিন্ন ইন্টারনেট টিপস, মোবাইল, অ্যান্ড্রয়েড, ওয়ার্ডপ্রেস,  অ্যাপস রিভিউ, টিউটোরিয়ালসহ বিভিন্ন ধরনের টিপস এন্ড ট্রিক্স নিয়ে আর্টিকেল পাবলিশ করা হয়।

এই ওয়েবসাইটে বর্তমানে ১৫ হাজারেরও উপরে আর্টিকেল ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে। প্রদিনই নিত্যনতুন আর্টিকেল পাব্লিশ করা হচ্ছে। আপনি চাইলে এই ব্লগে লেখালেখি করতে পারবেন।

  • Global Rank : 127,997
  • Country Rank (Bangladesh) : 412
  • Average monthly unique visits : 120,000
  • Topic covered : উইন্ডোজ, পিসি, ওয়ার্ডপ্রেস, টেকনোলজি আপডেট, লাইফস্টাইল, এডুকেশন, টিক্স, রিভিউ, অ্যান্ড্রয়েড, ইত্যাদি।

৩ – কী কেন কীভাবে(whyorwhen.com)

এই ব্লগটি চালু হয়েছে খুব বেশি দিন হয়নি কিন্তু এই অল্প সময়ের মধ্যে এই ব্লগটি সেরা বাংলা ব্লগের তালিকায় স্থান করে নিয়েছে। এর কারণ হলো এর বিষয় বস্তু। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি বিভাগের দুই বন্ধু মিলে এই ব্লগটি চালু করেন।

আমরা প্রতিদিনই ইন্টারনেটে বিভিন্ন বিষয় খুঁজে থাকি এবং বিভিন্নভাবে প্রশ্ন থাকি কি বা কেন দিয়ে। সেই ধারণা থেকেই মূলত এই ব্লগটির জন্ম। পাঠকে প্রশ্নের উত্তর নিয়েই মূলত whyorwhen.com ব্লগটি সাজানো। একবার প্রবেশ করলেই আপনার মনের প্রশ্নগুলো আরো একবার জেগে উঠবে, আপনার মন হয়তো বলে উঠবে, আরে! আমি তো কবে থেকে জানতে চাচ্ছি এই বিষয়ে।

  • Alexa Rank (বাংলাদেশ / বিশ্ব): 27,339 / 2,775,181
  • মাসিক ইউনিক ভিজিটরস: 7713+
  • মেইন ক্যাটেগরি: কী, কেন, কীভাবে।

৪ – ইসলামী প্রশ্নোত্তর (islamqabd.com)

ইসলামিক রীতিনীতি, ধর্মীও অনুশাসন জানতে এই বাংলা ব্লগটি ভিজিট করতে পারেন। islamqabd.com বেশ জনপ্রিয় একটি বাংলা ব্লগ। এখানে নিইয়মিত বিভিন্ন বিষয়ে আর্টিকেল পাব্লিশ করা হয়।

  • Alexa Rank (বাংলাদেশ / বিশ্ব): 10,910 / 1,642,995
  • মাসিক ইউনিক ভিজিটরস: 447+
  • মেইন ক্যাটেগরি: বিভিন্ন বিষয়ের ইসলামিক আলোচনা এবং ইসলাম, হাদীস ও কোরআনের উপর প্রশ্ন-উত্তর।

৫ – বাংলাদেশ গেমার (bangladeshgamer.com)

আপনি গেম খেলতে ভালোবসেন, কম্পিউটার অথবা মোবাইলের নিত্য নতুন গেম সম্পর্কে জানতে চান অথবা গেমিং লেভেল বাড়ানোর জন্য টিপস এন্ড ট্রিক্স খুঁজছেন তাহলে bangladeshgamer.com আপনার জন্য সেরা বাংলা ব্লগ সাইট।

এখানে বিভিন্ন গেম বিষয়ক টিপস পাওয়ার পাশাপাশি গেমিং পিসি এবং মোবাইল সম্পর্কিত তথ্যও পেয়ে যাবেন। তাছাড়া বিভিন্ন ধরণের গেমস ফ্রিতে ডাউনলোড করার টিপসও পেয়ে যাবেন।

  • Alexa Rank (বাংলাদেশ / বিশ্ব): 7,574 / 580,189
  • মাসিক ইউনিক ভিজিটরস: 1,153+
  • মেইন ক্যাটেগরি: মোবাইল, পিসি বিল্ড, কম্পিউটার গেম।

আরো পড়ুন…

৬ – ব্লগার বাংলাদেশ (bloggerbangladesh.com)

জনপ্রিয়তার কথা বলেন আর র‍্যাংকিয়ের কথাই বলেন bloggerbangladesh.com নিঃসন্দেহে একটি ভালো মানের বাংলা ব্লগ। এই ব্লগটির আর্টিকেল অত্যন্ত তথ্যপূর্ণ এবং হেল্পফুল।

এখানে প্রযুক্তি, ব্লগিং, এসইও, অনলাইন আয় ইত্যাদি বিষয়ে নিয়মিত আর্টিকেল পাব্লিশ করা হয়। আপনি একবার এই সাইটটি ভিজিট করলে এই সাইটটির প্রেমে পড়ে যাবেন। এই ব্লগের যে বিষয়টি আমার খুব ভাল লেগেছে তা হলো যে বিষয়ে আর্টিকেল লেখা হয় একেবারে খুটিনাটি বিস্তারিত লেখা হয়।

  • Alexa Rank (বাংলাদেশ / বিশ্ব): 1,759 / 220,508
  • মাসিক ইউনিক ভিজিটরস: 34,554+
  • মেইন ক্যাটেগরি: প্রযুক্তি, অনলাইন আয়, এসইও।

৭ – বাংলাটেক (banglatech.info)

banglatech.info বর্তমানে জনপ্রিতার তুঙ্গে আছে। এই ব্লগটির ট্যাগলাইন হচ্ছে “সেরা বাংলা প্রযুক্তি ব্লগ” এথেকেই অনুমান করা যায় এটি কি রিলাটেড ব্লগ। যারা বোঝার বুঝে গেছেন। হ্যা ঠিক তাই প্রযুক্তি বিষয়ে বিভিন্ন টিপস এন্ড ট্রিক্স এখানে নিয়মিত পাব্লিশ করা হয়।

এই ব্লগের আর্টিকেলের মান খুবই ভাল। প্রযুক্তি বিষয়ে আপনার যদি আগ্রহ থেকে থাকে তাহলে এই ব্লগটি আপনার জন্য অনেক হেল্পফুল হবে বলে আমার বিশ্বাস। বাকিটা আপনি ভিজিট করলেই বুঝতে পারবেন।

  • Alexa Rank (বাংলাদেশ / বিশ্ব): 1,094 129,247
  • মাসিক ইউনিক ভিজিটরস: 23,166+
  • মেইন ক্যাটেগরি: ব্লগিং, ইউটিউব, অনলাইন ইনকাম, ইন্টারনেট টিপ্স, কম্পিউটার।

৮ – গল্প কবিতা (golpokobita.com)

golpokobita.com লেখকই যার পাঠক আবার পাঠকই যার লেখক টাইপ বাংলা ব্লগ। এটিকে নতুন লেখকদের কমিউনিটি ফোরামও বলা যায়। যারা গল্প কবিতা পড়তে ভালোবাসেন তাদের জন্য নিঃসন্দেহে এটি একটি চমৎকার ওয়েবসাইট।

আবার যারা নতুন লেখালেখি করে থাকেন তাদের জন্য এটি দারুন একটি চর্চা ক্ষেত্র। আপনি আপনি যদি লেখক হয়ে থাকেন তাহলে আপনার নিজের লেখা পাব্লিশ করতে পারবেন।

এই ওয়েবসাইটে প্রতিমাসেই মাসিক সংখ্যা বের করা হয়। সেইসাথে প্রতিমাস প্রতি মাসেই প্রতিযোগিতা এবং সেরা লেখক নির্বাচন করে পুরুষ্কারের ব্যবস্থা করা হয় ।

  • Alexa Rank (বাংলাদেশ / বিশ্ব):  6,076 / 686,634
  • মাসিক ইউনিক ভিজিটরস: 21,314+
  • মেইন ক্যাটেগরি: গল্প, কবিতা।

৯ – হৈচৈ বাংলা (hoicoibangla.com)জনপ্রিয় বাংলা ব্লগ

হৈচৈ বাংলা বাংলাদেশের একটি অন্যতম বাংলা ব্লগিং ওয়েবসাইট। এই ব্লগে লিখিত আর্টিকেলগুলো খুবই সহজবোধ্য করে লেখা হয়। যে কারণে খুব দ্রুত পাঠকপ্রিয়তা অর্জন করতে পেরেছে। এই ব্লগটিতে একাধিক লেখকেরা আর্টিকেল লিখলেঅ তাদের প্রকাশনীর ধরণ একই রকম রাখার চেষ্টা করা হয়।

ব্লগটিতে আগে যেকেউ রেজিস্টার করতে পারত। কিন্তু এখন সে সুবিধা নাই। তবে আপনি এখানে লিখতে চাইলে মেইলে অথবে ফেসবুক ম্যাসেঞ্জারের মাধ্যমে তাদের সাথে যোগযোগ করতে পারেন।

  • Alexa Rank ( বাংলাদেশ  ): 1,971 
  • Alexa Rank ( বিশ্ব ): 253,543
  • মাসিক ইউনিক ভিজিটরস: 9,790+
  • মেইন ক্যাটেগরি:রিভিউ, গ্যাজেট, হেলথ, লিভিং লাইফ, খেলাধুলা, ব্লগিং, অনলাইন আয়, টেক ট্রেন্ড, মোবাইল, পিসি হেল্প,  প্রভৃতি।

১০ – মায়া ব্লগ (blog.maya.com.bd)জনপ্রিয় বাংলা ব্লগ

নারী সাস্থ্যসেবা মূলক ওয়েবসাইট maya.com.bd ওয়েবসাইটের ব্লগ সাইট হলো blog.maya.com.bd

এই ব্লগটির নারী ও শিশু কেন্দ্রিক এবং স্বাস্থ্য সচেতনতামূলক পোস্টগুলো যেকেউ অনুসরণ করতে পরেন। এছাড়াও ব্লগটিতে নারীদের সচেতনতা, অধিকার, নারীদের জন্য আইন নিয়েও ব্লগ পাব্লিশ করা হয়।

এই ব্লগটির বিষয়বস্তুর কারণে এটি একটি গুরত্বপূর্ণ বাংলা ব্লগ।

  • Alexa Rank (বাংলাদেশ / বিশ্ব): 13,349 / 654,833
  • মাসিক ইউনিক ভিজিটরস: 2,117+
  • মেইন ক্যাটেগরি: ন্যায় বিচার ও আইন, শিশুর যত্ন, মনো সামাজিক, সাইবার ক্রাইম, স্বাস্থ্য, নারী সচেতনতা।

১১ – কোরা বাংলা ( bn.quora.com )জনপ্রিয় বাংলা ব্লগ

bn.quora.com একটি প্রশ্নত্তর ওয়েবসাইট। আন্তর্জাতিক মানের এই ওয়েবসাইটি বাংলা ভার্সন অনেকটাই নতুন। অন্যান্য ভাষা জেনে থাকলে সেগুলোতেঅ যোগ দিতে পারেন।

এখানে আপনি একটি প্রশ্ন লিখে পাব্লিশ করতে পারবেন। দক্ষ ব্যক্তিরা এসে আপনার প্রশ্নের উত্তর দিয়ে যাবেন। আবার অন্যদের করা প্রশ্নের উত্তর আপনার জানা থাকলে আপনি এখানে উত্তর প্রদান করতে পারবেন।

  • Alexa Rank (বাংলাদেশ / বিশ্ব): 8/ 383
  • মাসিক ইউনিক ভিজিটরস:  164,422+
  • মেইন ক্যাটেগরি: এখানে বিষয় এবং ক্যাটাগরির কোন বাধ্য বাধকতা নাই।

১২ – জে আইটি ( jit.com.bd )জনপ্রিয় বাংলা ব্লগ

এটি ব্লগটি অনলাইনে আয় সম্পর্কিত আর্টিকেল পাব্লিস করে থাকে। এছাড়াও বিজ্ঞান প্রযুক্তি বিষয়ে আর্টিকেল পাব্লিশ করা হয়ে থাকে।

এই ওয়েবসাইটের আর্নিং প্রগ্রামে জয়েন্ট করার মাধ্যমে আপনি এখানে লেখালেখি করতে পারবেনেন এবং  প্রকাশিত আর্টিকেল প্রতি নির্দিষ্ট পরিমান একটা সম্মানিও পাবেন।

  • Alexa Rank : ৬১৫৪৪৪
  • মাসিক ইউনিক ভিজিটরস:  164,422+
  • মেইন ক্যাটেগরি: এখানে অনলাইন আয় বিষয়ে আর্টিকেল লেখা হয়।

১৩ – টেক বিডি ট্রিকস ( Tech BD Tricks)

Techbdtricks.com হলো বিজ্ঞান এবং প্রযুক্তি বিষয়ক একটি ওয়েবসাইট। সেখানে অনলাইনে আয় করার বিভিন্ন উপায়সমূহ পাবলিশ করা হয়ে থাকে। আপনি যদি অনলাইন থেকে আয় করা নিয়ে বিভিন্ন ট্রিপ্স এবং ট্রিকস জানতে চান তাহলে সাইটটি ভিজিট করে দেখে আসতে পারেন।

এখানে যদিও এখানে খুব বেশি আর্টিকেল এখনো প্রকাশিত হয়নি তবু বলবো এটি খুব ভালো একটি বাংলা ব্লগ। তার কারণ হচ্ছে এখানে প্রকাশিত প্রত্যেকটি আর্টিকেল মানসম্মত। আর্টিকেলগুলি ইউজার বান্ধব। আপনি আপনার প্রিয় ব্লগের তালিকায় এই ব্লগটি রাখতেই পারেন।

  • Alexa Rank : 4,111,744
  • মাসিক ইউনিক ভিজিটরস: ৫০০(+/-)
  • মেইন ক্যাটেগরিঃ অনলাইন ইনকাম, এসইও, ব্লগিং, ওয়ার্ডপ্রেস, হেলথ টিপস, ট্রিকস

উপরে দেওয়া এই ব্লগগুলি ছাড়াও আরো অনেক জনপ্রিয় বাংলা ব্লগ আছে। একটি আর্টিকেলে সবগুলো আলোচনার করা সম্ভব না। আপনার জানা এমন ব্লগের নাম কমেন্ট সেকশন জানাতে পারেন যাতে অন্যরা উপকৃত হয়।

এখানে উল্লেখ করা ব্লগের নাম জনপ্রিতার ভিত্তিতে ক্রমবিন্যাস করা হয়নি। রেন্ডমলি সাজানো হয়েছে মাত্র।

আর এখানে উল্লেখ করা ওয়েবসাইটের র‍্যাংকিং এবং ভিজিটর ইত্যাদি আমি বিভিন্ন টুলস ব্যবহার করে বের করেছি। সময়ের ব্যবধানে এসব তথ্যে কিছুটা গরমিল হতে পারে। ভুল চোখে পড়লে বিনয়ের সাথে কমেন্ট বক্সে উল্লেখ করার অনুরোধ করছি। পরবর্তী আপডেটে সংশোধন করে দেওয়া হবে।

Facebook Comments

This Post Has 2 Comments

  1. Fahim Habib

    অসাধারণ একটি বিষয় নিয়ে আর্টিকেল লিখেছেন। অনেক ধন্যবাদ।

    1. Kamal Mostakin

      ধন্যবাদ আপনাকেও। ভালো থাকবেন

Leave a Reply