কম দামে ডোমেইন হোস্টিং এবং প্রিমিয়াম থিম কিনুন দেশি প্রতিষ্ঠান থেকে

You are currently viewing কম দামে ডোমেইন হোস্টিং এবং প্রিমিয়াম থিম কিনুন দেশি প্রতিষ্ঠান থেকে

কম দামে ডোমেইন হোস্টিং – ওয়েবসাইট লঞ্চ করার জন্য প্রথমেই দরকার ডোমেইন এবং হোস্টিং। সাইট ওয়ার্ডপ্রেস দিয়ে করা হলে দরকার পড়ে একটি ভালো মানের থিম। ডোমেইন হোস্টিং এবং থিম বিক্রি করা ভালো ভালো যেসব প্রতিষ্ঠান আছে সেখান থেকে এই সেবাগুলো কিনতে হলে আমাদের একটি ডলার সাপোর্টেড কার্ড দরকার পড়ে। কিন্তু আমাদের অনেকের কাছে ডলার সাপোর্টেড কার্ড না থাকার কারণে এসব প্রতিষ্ঠান থেকে ডোমেইন হোস্টিং কিনতে পারি না। আবার এসব প্রতিষ্ঠান যেহুতু জনপ্রিয় সেহুতু দামও একটু বেশি। তাই অনেকেই কম দামে ডোমেইন হোস্টিং খুঁজে থাকেন। আবার অনেকের প্রাক্টিসের জন্য কম দামে ডোমেইন হোস্টিং দরকার পড়ে। কিন্তু অনেক সময় এই কম দামে ডোমেইন হোস্টিং কেনার কারণে অনেক বিড়ম্বনায় পড়তে হয়। কিন্তু আমি আজকে আপনাকে এমন একটি প্রতিষ্ঠানের সাথে পরিচয় করিয়ে দেব যারা কম দামে ডোমেইন হোস্টিং সেবা দেয় একই সাথে খুব ভালো মানের সেবা দেয়।

পুতুল হোস্ট ( PUTU HOST ) – কম দামে ডোমেইন হোস্টিং

আপনি যদি বাংলাদেশি প্রতিষ্ঠান থেকে ডোমেইন হোস্টিং কেনার কথা চিন্তা করে থাকেন তাহলে পুতুল (putul host) থেকে নিশ্চিন্তে নিতে পারেন। এখানে খুব কম মূল্যে খুব ভাল মানের সার্ভিস পাবেন। আমি ব্যক্তিগত ভাবে এনাদের সার্ভিস ব্যবহার করি। এদের সবচে বেশি যে ব্যাপারটা ভাল লাগে তাহলো কাস্টমার সাপোর্ট। লাইভ চ্যাটের মাধ্যমে ২৪ ঘন্টা সাপোর্ট দিয়ে থাকে। এখান থেকে ডোমেইন এবং হোস্টিং পার্সেস করা খুবই সহজ। পুতুল হোস্ট এর ওয়েবসাইট ভিজিট করা জন্য এখানে ক্লিক করুন। তাহলে নিচের মত একটি পেজ পাবেন। এটাই হলো পুতুল হোস্টের ওয়েবাইটের হোমপেইজ।

কম দামে ডোমেইন হোস্টিং

ডোমেইন হোস্টিং পার্সেস করার জন্য প্রথমে রেজিস্টার করতে হবে। আর রেজিস্টার করা থাকলে লগিন করতে হবে। টপ মেনুতে দেখুন Register এবং Login নামে দুটি বাটন আছে প্রথমে রেজিস্টার করার জন্য Register বাটনে ক্লিক করুন। রেজিস্টার পেজটি এমন দেখাবে।

কম দামে ডোমেইন হোস্টিং কেনার বাংলাদেশি সাইট

এখান থেকে ফার্স্ট নেম, লাস্ট নেম, ইমেইল, মোবাইল নাম্বার ইত্যাদি বিষয়াদি পুরণ করে Register  বাটনে ক্লিক করুন। তাহলেই আপনি এই সাইটের রেজিস্টারকৃত ইউজার হবেন। তখন আপনি চাইলে যখন তখন এখান থেকে ডোমিন এবং হোস্টিনং সেবা নিতে নিতে পারবেন। এই কাজটা আপনি চাইলে ডোমেইন হোস্টিং কেনার সময়ও করতে পারবেন। যাহোক আপনি এখান থেকে ডোমেইন এবং হোস্টিং একসাথেও কিনতে পারবেন আবার চাইলে আলাদা আলাদাও কিনতে পারবেন। তবে আমি মনে করি ডোমেইন এবং হোস্টিং একই কোম্পানি থেকে কিনলে হ্যান্ডেল করতে সুবিধা হয়। ডোমেইন এবং হোস্টিং একসাথে কেনার জন্য পুতুল হোস্টের হোমপেজ থেকে স্ক্রল করে একটু নিচের দিকে আসলে। ডোমেইন চেকার অপশন এবং মোস্ট পপুলার হোস্টিং প্লান দেখতে পাবেন।

কম দামে ডোমেইন হোস্টিং প্লান

পুতুল হোস্ট বাংলাদেশি ডোমেইন হোস্টিং কোম্পানি

উপরের চিত্রটি দেখুন। প্রথম লাল মার্ক করা ঘরে, এখান থেকে আপনার ডোমেইনটি অনলাইনে এভেইলেবল আছ কি, না? তা চেক করতে পারবেন। আপনার ডোমেইন নেইমটি লিখুন এবং সার্চ বাটনে ক্লিক করুন। এখানে প্রায় সব এক্সটেন্সসনের ডোমেইন পাবেন। সার্চবক্সের নিচে খেয়াল করলে দেখতে পাবেন ডোমেইনের প্রাইসও দেখাচ্ছে। যাইহোক ডোমেইন সেলেক্ট করা শেষে দেখুন মোস্ট পপুলার চারটি হোস্টিং প্লান দেখাচ্ছে। আপনি আপনার প্রয়োজন অনুযায়ি যেকোন একটি কম দামে ডোমেইন হোস্টিং প্লান পার্সেস করে আপনার ওয়েবসাইটটি লঞ্চ করতে পারেন।

কম দামে ডোমেইন হোস্টিং

প্রথম প্লানটি মাসিক প্লানে নিলে প্রতি মাসে ১০০ টাকা খরচ হবে। এই প্লানটিই বাতসরিক প্লানে নিলে ১০০০ টাকায় নিতে পারবেন। ডোমেইন হোস্টিং একসাথে নিলে পাবেন ১০% কমিশন। আপনি যদি এখান থেকে অর্ডার নাউ বাটনে ক্লিক করেন তাহলে আরো বেশ কিছু হোস্টিং প্লান দেখতে পাবেন। আপনি সর্বনিম্ন ৫০০ টাকায় ১জিবির একটি বাতসরিক প্লান নিতে পারবেন। যাইহোক আপনি যেটা খুশি সেটা নিতে পারবেন। অর্ডার নাউ বাটনে ক্লিক করুন। তাহলে ডোমেইন রেজিস্টার পেজে চলে আসবেন।

ডোমেইন নির্বাচন পেজ

উপরের ডোমেইন চেকার বক্সে আপনার ডোমেইন নামটি দিবেন। ডোমেইন নামটি এভেইলেবল থাকলে Congratulations! বলবে। এবারে Continue বাটনে ক্লিক করুন।কম দামে ডোমেইন হোস্টিং

এখান থেকে আবার Continue বাটনে ক্লিক করুন।কম দামে ডোমেইন হোস্টিং বাংলাদেশি প্রতিষ্ঠান

এখান থেকে আবার কন্টিনিউ বাটনে ক্লিক করুন।কম দামে ডোমেইন হোস্টিং চেক আউট পেজ

যদি আগে থাকতে রেজিস্টার করা থাকে তাহলে Alreagy registered? বাটনে ক্লিক করুন। আর না থাকলে নতুন করে সকল তথ্য দিয়ে Comlete Order বাটনে ক্লিক করুন। তাহলে সাথে সাথে আপনার মোবাইলে একটি sms চলে আসবে। পেমেন্ট করার জন্য একট পেজ পাবেন।কম দামে ডোমেইন হোস্টিং পেমেন্ট অপশন

এখান থেকে Pay Now বাটনে ক্লিক করে আপনি যত টাকার পার্সেস করছেন ঠিক তত টাকা পরিশোধ করবেন। পেমেন্ট মেথড অপশন থেকে আপনই কোন মাধ্যমে পেমেন্ট করতে চান তা ঠিক করতে পারবেন। বিকাশ, রকেট, নগত, ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড দ্বারা পেমেন্ট দিতে পারবেন। পেমেন্ট করার সাথে সাথে আপনার ইমেইলে পেমেন্ট এবং ডোমেইন হোস্টিং সংক্রান্ত যাবতীয় ইনফর্মেশন চলে আসবে।ইয়াপনি ওখান থেকে সিপ্যানেল লগিন ইনফর্মেশন নিয়ে সিপ্যানেলে প্রবেশ করে আপনার ওয়েবসাইট তৈরির কাজ করে দিতে পারবেন। আপনার কোন জিজ্ঞাসা থাকলে ডান পাশে লাইভ চ্যাট অপশনে চ্যাটিং করে জেনে নিতে পারবেন। ২৪ ঘন্টা লাইভ চ্যাট সার্ভিস পাবেন। আর টেকনিকালি কোন সমস্যা সমধানের জন্য মেনু অপশন থেকে Open Ticket সেলেক্ট করে সমস্যা জানালে খুব দ্রুত তারা রেসপন্স করে এবং সমস্যা সমাধান করে দেয়।

ওয়েবসাইট বানাতে ডোমেইন হোস্টিং কানেক্ট করা

আপনি যদি একই কোম্পানি থেকে ডোমেইন এবং হোস্টিং কিনেন তাহলে হোস্টিং এর সাথে ডোমেইন কানেক্ট করা নিয়ে আপনাকে ভাবেতে হবে না। এটা অটো কানেক্ট হয়ে যায়। কিন্তু আলাদা আলদা কোম্পানি থেকে ডোমাইন হোস্টিং নিলে ম্যানুয়ালি কানেক্ট করতে হয়। আপনি নিচের নিয়ম অনুসরণ করে ডোমেইন হোস্টং কানেক্ট করতে পারেন। প্রায় সকল কোম্পানির জন্য প্রায় একই পদ্ধতি। মনে রাখবেন ডোমেইন হোস্টিং এর সাথে অ্যাড করতে হলে ডোমেইনের নেম সার্ভার হোস্টিং নেম সার্ভার এর সাথে আপডেট করতে হবে

  • প্রথমে আপনার ডোমেইন কন্ট্রোল প্যানেলে প্রবেশ করতে হবে।
  • নেমসার্ভার (Nameserver) ফিল্ডটি খুজে বের করুন।
  • তারপর কাস্টম নেইমসার্ভার (Nameserver) ক্লিক করতে হবে।
  • পরিশেষে Nameserver1 ও  Nameserver2 এ আপনার হোস্টিং এর নেইম সার্ভার দিন (হোস্টিং রেজিস্ট্রেষন করার সময় হোস্টিং কোম্পানি ইমেইল করে নেইম সার্ভার, আইডি , পাসওয়ার্ড ইত্যাদি জানিয়ে দিবে।) । যেমন:
  1. Nameserver1: ns1.example.com
  2. Nameserver2:  ns2.example.com

নেইম সার্ভার আপডেট করার সাথে সাথেই ডোমেইনটি লাইভ হয়ে যায়। তবে কিছু ক্ষেত্রে ৪৮ ঘ্নটার মত সময় লাগতে পারে।

কম দামে ডোমেইন হোস্টিং সুবিধা

কম দামে ডোমেইন হোস্টিং কেনার প্রথম সুবিধা হলো – আপনি এটি বাংলাদেশি প্রতিষ্ঠান থেকে কিনছেন বলে যেকোন কোন পেমেন্ট মাধ্যমেই পেমেন্ট করার সুবিধা পাচ্ছেন। এসব সাইট পরিচালনাকারি টেকনিশিয়ানরা বাংলা ভাষাভাষি হয় বলে এখান থেকে খুব সহজেই আপনার সমস্যা খুলে বলতে পারবেন। এতে করে সেবা পেতে সুবিধা হবে।

কম দামে ডোমেইন হোস্টিং অসুবিধা

প্রত্যেকটা জিনিসের সুবিধার পাশাপাশি কিছু অসুবিধাও থাকে। কম দামে কিনতে যেয়ে একেবারে নামকা ওয়াস্তে কোম্পানি থেকে কমদামে ডোমেইন হোস্টিং কিনলে পরে ধরা খাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই সেবা নেওয়ার আগে উক্ত কোম্পানি সম্পর্কে একটু ভালো করে খোঁজ খবর নিয়ে তারপর সম্পর্ক স্থাপন করা উচিত।

বাংলা নিউজ পেপার ওয়েবসাইট বানানোর জন্য সেরা ওয়ার্ডপ্রেস থিম

আপনি যদি বাংলা নিউজপোর্টাল তৈরি করার জন্য ওয়ার্ডপ্রেস থিম সন্ধান করে থাকেন তাহলে উপরের

ওয়ার্ডপ্রেস প্রিমিয়াম থিম। থিম বাজার থিম

 ইমেজের উপরে অথবা এখানে ক্লিক করে থিমবাজার ডট কম ওয়েবসাইটি ভিজিট করুন। এই ওয়েবসাইটে অনেক সুন্দর সুন্দর ডিজাইনের থিম পাবেন।

এখান থেকে থিম পার্সেস করতে ক্রেডিট কার্ড না হলেও চলবে। বিকাশ অথবা রকেট থেকেও পেমেন্ট করতে পারবে। এই ওয়েবসাইটের বেস্ট কিছু নিউজ পেপার থিম নিয়ে নিচে আলোচনা করা হলো। এই ওয়েবসাইটের সবচে বড় সুবিধা হলো এই থিম গুলিতে আলাদা করে প্লাগিন ব্যবহার করতে হয় না। একারণে সাইট খুব ফাস্ট লোডিং হয়।

আপডেট নিউজ ওয়ার্ডপ্রেস থিম

ওয়ার্ডপ্রেস প্রিমিমাম নিউজপেপার থিম

আপডেট নিউজ Popular iT এর একটি প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম। এই থিমটি দিয়ে আপনারা একটি বাংলা এবং ইংরেজী নিউজ পেপার ওয়েব সাইট তৈরী করতে পারবেন।

এই থিমের সাথে দুইটি লাইসেন্স রয়েছে। সিঙ্গেল লাইসেন্স এবং আনলিমিটেড লাইসেন্স। সিঙ্গেল লাইসেন্স শুধুমাত্র একটি ডোমেইনে সেট করতে পারবেন। সিঙ্গেল লাইসেন্সের জন্য ডোমেইন নেইম দিলে থিম অথরিটি সেট করে দিবে। আর আনলিমিটেড লাইসেন্স আপনি একাধিক সাইটে ব্যবহার করা যাবে। আনলিমিটেড লাইসেন্স এটা ডেভলাপারদের জন্য ভালো।

থিমের বৈশিষ্ট্য :

  • এই থিমের সবচে বড় সুবিধা হলো আলাদা করে কোন প্লাগিন ইনস্টল করতে হয় না। প্লাগিন ইনস্টল ছাড়াই কাস্টমাইজ করে সাইট তৈরী করা যায়। (তবে দরকারে আলাদা প্লাগিনও ব্যবহার করা যায়।)
  • থিমের প্রত্যেকটা সেকশন নিচে এবং উপরে তোলা যায়। প্রয়োজনে শো এবং হাইড করা যায়।
  • কোন কোডিং জ্ঞান ছাড়াই কাস্টমাইজ করে সম্পূর্ণ সাইট তৈরী করা যায়।
  • থিমের বিভিন্ন কালার পরিবর্তন করতে পারবেন খুব সহজেই।
  • থিমের প্রশস্থ ফুল এবং বক্স করতে পারবেন।
  • ক্যাটাগরির টাইটেলের ডিজাইন কয়েকটি রয়েছে। যে কোন একটা ব্যবহার করতে পারবেন।
  • অনেকেই নিউজ স্যোশাল মিডিয়াতে শেয়ার দিতে প্রবলেমের সম্মুখিন হন। যেমন : টাইটেল এবং ছবি শেয়ার হয় না। সেটা আমাদের থিমে হবে না। কারণ আমরা স্যোশাল মিডিয়াতে শেয়ারের জন্য আলাদা কোড করে রেখেছি।

থিমে যেসব অপশন পাবেন?

  • বার, তারিখ ও টাইম রয়েছে, যা বাংলা ও ইংরেজীতে থাকবে। আপনি চাইলে যে কোন একটি ব্যবহার করতে পারবেন।
  • শিরোনাম স্ক্রল ২টি রয়েছে। মেনুবারের নিচে এবং সাইটের একদম নিচে। যাতে আপনারা সর্বশেষ নিউজ, যে কোন একটা ক্যাটাগরি এবং কাস্টম টেক্সট ব্যবহার করতে পারবেন।
  • পুরাতন খবর এবং ফেসবুক পেইজ অপশন।
  • আমাদের পরিবার নামে একটা পেইজ তৈরী করা আছে যাতে করে আপনি আপনার সকল স্টাফ, রিপোর্টারের ছবি, নাম এবং তাদের বিস্তারিত তথ্য রাখতে পারবেন।
  • সার্চ অপশন রয়েছে যাতে আপনি নিউজের শিরোনাম লিখে নিউজ খুজতে পারবেন।
  • চমৎকার মেনুবার। যা কিনা আপনি ওয়েবসাইটের নিচে গেলেও মেনুবার শো করবে। তাছাড়াও মেনু এর সাব মেনু এবং সাব এর সাব মেনু রয়েছে। আপনি চাইলে একাধিক সাব মেনু তৈরী করতে পারবেন।
  • ফটো এবং ভিডিও গ্যালারী রয়েছে। যাতে করে আপনি আপনার ফটো এবং ভিডিও গুলো আপলোড দিয়ে রাখতে পারবেন।
    ৮, ফুটারে ৬টি মেনু রয়েছে।
  • স্ক্রল টু টপ বাটন দেয়া আছে। যাতে ক্লিক করে আপনি ওয়েবসাইটের একদম নিচ থেকে খুব সহজেই উপড়ে যেতে পারবেন।
  • সম্পূর্ণ নিউজে রিপোর্টারের নাম এবং তার ছবি দিতে পারবেন।
  • সাইটের বিভিন্ন স্থানে এড দেয়ার জায়গা রয়েছে। আপনারা চাইলে একই স্থানে একাধিক এড দিতে পারবেন।

ফ্রেস নিউজ ওয়ার্ডপ্রেস থিম

ওয়ার্ডপ্রেস প্রিমিয়াম নিউজপেপার থিম

ফ্রেস নিউজ প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম। এই থিমটি কাস্টমাই করে খুব সহজেই একটি বাংলা ওথবা ইংরেজী নিউজ পেপার সাইট তৈরী করা যায়।
উপরে বর্নণা করা থিমটির মত এই থিমেও সিঙ্গেল এবং আনলিমিটেড দুটি লাইসেন্স রয়েছে।সিঙ্গেল লাইসেন্স শুধুমাত্র একটি ওয়েবসাইটে ব্যবহার করা যাবে। আর আনলিমিটেড লাইসেন্স আনলিমিটেড ডোমেইনে ব্যবহার করা যাবে। আনলিমিটেড লাইসেন্স মূলত ডেভেলপারদের জন্য ভাল। কারণ তারা একটি আনলিমিটেড লাইসেন্স কিনে তাদের ক্লাইন্টদের কাজে ব্যভার করতে পারবে।

থিমের বৈশিষ্ট্য :

  • এই থিমের সবচে বড় সুবিধা হলো আলাদা করে কোন প্লাগিন ইনস্টল করতে হয় না। প্লাগিন ইনস্টল ছাড়াই কাস্টমাইজ করে সাইট তৈরী করা যায়। (তবে দরকারে আলাদা প্লাগিনও ব্যবহার করা যায়।)
  • থিমের প্রত্যেকটা সেকশন নিচে এবং উপরে তোলা যায়। প্রয়োজনে শো এবং হাইড করা যায়।
  • কোন কোডিং জ্ঞান ছাড়াই কাস্টমাইজ করে সম্পূর্ণ সাইট তৈরী করা যায়।
  • থিমের বিভিন্ন কালার পরিবর্তন করতে পারবেন খুব সহজেই।
  • থিমের প্রশস্থ ফুল এবং বক্স করতে পারবেন।
  • ক্যাটাগরির টাইটেলের ডিজাইন কয়েকটি রয়েছে। যে কোন একটা ব্যবহার করতে পারবেন।
  • অনেকেই নিউজ স্যোশাল মিডিয়াতে শেয়ার দিতে প্রবলেমের সম্মুখিন হন। যেমন : টাইটেল এবং ছবি শেয়ার হয় না। সেটা আমাদের থিমে হবে না। কারণ আমরা স্যোশাল মিডিয়াতে শেয়ারের জন্য আলাদা কোড করে রেখেছি।

থিমে যেসব অপশন পাবেন?

  • বার, তারিখ ও টাইম রয়েছে, যা বাংলা ও ইংরেজীতে থাকবে। আপনি চাইলে যে কোন একটি ব্যবহার করতে পারবেন।
  • শিরোনাম স্ক্রল ২টি রয়েছে। মেনুবারের নিচে এবং সাইটের একদম নিচে। যাতে আপনারা সর্বশেষ নিউজ, যে কোন একটা ক্যাটাগরি এবং কাস্টম টেক্সট ব্যবহার করতে পারবেন।
  • পুরাতন খবর এবং ফেসবুক পেইজ অপশন।
  • আমাদের পরিবার নামে একটা পেইজ তৈরী করা আছে যাতে করে আপনি আপনার সকল স্টাফ, রিপোর্টারের ছবি, নাম এবং তাদের বিস্তারিত তথ্য রাখতে পারবেন।
  • সার্চ অপশন রয়েছে যাতে আপনি নিউজের শিরোনাম লিখে নিউজ খুজতে পারবেন।
  • চমৎকার মেনুবার। যা কিনা আপনি ওয়েবসাইটের নিচে গেলেও মেনুবার শো করবে। তাছাড়াও মেনু এর সাব মেনু এবং সাব এর সাব মেনু রয়েছে। আপনি চাইলে একাধিক সাব মেনু তৈরী করতে পারবেন।
  • ফটো এবং ভিডিও গ্যালারী রয়েছে। যাতে করে আপনি আপনার ফটো এবং ভিডিও গুলো আপলোড দিয়ে রাখতে পারবেন।
    ৮, ফুটারে ৬টি মেনু রয়েছে।
  • স্ক্রল টু টপ বাটন দেয়া আছে। যাতে ক্লিক করে আপনি ওয়েবসাইটের একদম নিচ থেকে খুব সহজেই উপড়ে যেতে পারবেন।
  • সম্পূর্ণ নিউজে রিপোর্টারের নাম এবং তার ছবি দিতে পারবেন।
  • সাইটের বিভিন্ন স্থানে এড দেয়ার জায়গা রয়েছে। আপনারা চাইলে একই স্থানে একাধিক এড দিতে পারবেন।

এছাড়াও অনলাইন টিভি। ই-পেপার, ই-কমার্স, কর্পোরেট, বিজনেস, পার্সোনাল ও শিক্ষা প্রতিষ্ঠানের ১০০+ প্রিমিয়াম থিম পাবেন এখানে। আরো বিস্তারিত জানার জন্য এই লিঙ্কে ক্লিক করে সাইটটি ভিজিট করুন।

Leave a Reply