ওয়ার্ডপ্রেস মিডিয়া

  • Post author:
  • Post published:February 16, 2021
  • Post category:WordPress
  • Post comments:2 Comments
  • Post last modified:February 21, 2021
  • Reading time:2 mins read
You are currently viewing ওয়ার্ডপ্রেস মিডিয়া

ইমেজ, অডিও, ভিডিও ইত্যাদির সমন্বয়ে ওয়ার্ডপ্রেস মিডিয়া লাইব্রেরী গঠিত। পেজ এবং পোস্টের কন্টেন্ট লেখার সময় অথবা আলাদা ভাবেও মিডিয়া ফাইল আপলোড করে রাখতে পারবেন। আপনার ওয়েবসাইটে ব্যবহৃত সমস্ত মিডিয়া ফাইল এখান থেকে কন্ট্রোল করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস মিডিয়াঃ

ওয়ার্ডপ্রেস মিডিয়া ফাইল এড, ডেলেট এবং কন্ট্রোল করার জন্য ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেলে লগিন করতে হবে। তারপর বামপাশের মেনুবার থেকে Media এর উপরে হোভার করলে দেখবেন আরো একটি সাব মেনু বের হয়ে এসেছে। নিচের ছবিতে দেখুন।

wordpress-Media

Add New:

নতুন মিডিয়া ফাইল যুক্ত করার জন্য Add New তে ক্লিক করুন। তাহলে নিচের চিত্রের মত নতুন মিডিয়া ফাইল যুক্ত করার অপশপন পাবেন।

Add new media

নতুন ফাইল যুক্ত করার জন্য ড্রাগ এন্ড ড্রপ করে মার্ক করা ঘরের মধ্যে ছেড়ে দিলে অথবা Select Files বাটনে ক্লিক করে কম্পিউটার থেকে ফাইল চিনিয়ে দিতে দিলেই হবে। তাহলে নিচের লাল মার্ক করা ঘরে আপনার আপলোড করা ফাইলগুলো এসে জমা হবে।

Library:

এখন আপনার আপলোদ করা সকল প্রকার মিডিয়া ফাইল Media -> Library তে ক্লিক করে দেখতে, এডিট এবং ডেলেট করতে পারবেন। নিচের চিত্রে খেয়াল করুন।

media-library

Add New করে আমি এখানে ১৪টি ইমেজ যুক্ত করেছি। যার সবগুলোই এখানে শো করছে। উপরে বাম পাশে List এবং Grid নামে আইকন এর মাধ্যমে মিডিয়া ফাইলগুলো লিস্ট এবং টাইলস আকারে প্রদর্শন করাতে পারবেন। এরপরে All media itemes এখানে একটা ড্রপডাউন অপশন আছে। এখান বিভিন্ন প্রকার ক্যাটাগরি আছে যেমন- Image, Audio, Vedio ইত্যাদি টাইপ মিডিয়া ফাইল আলাদা আলাদা প্রদর্শন করানো যায়। এরপরে Bulk select এর উপরে ক্লিক করে মাল্টিপল সেলেক্ট করে মিডিয়া ফাইল ডেলেট করে দিতে পারবেন। এরপর দ্রুত কোন ফাইল খুঁজে বের করার জন্য Search অপশন ব্যাবহার করতে পারেন।

ওয়ার্ডপ্রেস মিডিয়া এডিট করা:

মিডিয়া ফাইল এডিট করার জন্য Media- > Library তে ক্লিক করে লাইব্রেরী ওপেন করুন।

edit media

Edit- media

এখন এখান থেকে যে ফাইলটাকে এডিট করতে চান সে ফাইলের উপরে ক্লিক করুন। তাহলে মিডিয়া এডিট করার জন্য অপশন পাবেন।

Edit image: এটার মাধ্যমে আপনি ইমেজ ক্রপ করতে পারবেন। এছাড়াও ইমেজ ডানে, বামে, উপরে এবং নিচের দিকে ঘোরাতে পারবেন।

Alternate Text: এটি ছবির জন্য বিকল্প টেক্সট যা মিডিয়া ফাইল বর্ণনা করার জন্য ব্যবহৃত হয়। আপনার সাইটে কোনো কারণে ইমেজ লোড হতে দেরি হলে বা লোড না হলে তখন Alternate Text শো করে। এটি এসইও এর জন্য ভালো।

Title: এটার মাধ্যমে মিডিয়ার ফাইলের নাম প্রদর্শিত(display) হয়। যদি থিম অথবা প্লাগ-ইনকে টাইটেল ডিসপ্লে করার জন্য ডিজাইন করা হয় তাহলে গ্যালারি এবং সংযুক্ত পেজে টাইটেল ডিসপ্লে হবে।

Caption: আপনি মিডিয়ার ফাইল কি রিলেটেড তার সংক্ষিপ্ত বর্ণনা এখানে লিখে রাখতে পারেন। পোস্টের মাঝখানে ইমেজ ব্যবহার করলে Caption আকারে ইমেজের নিচে প্রদর্শিত হবে।

Description: এটা আপনার মিডিয়া ফাইলের সংক্ষিপ্ত বর্ণনা।

Delete Permanently: মিডিয়া ফাইল স্থায়ীভাবে ডিলেট করার জন্য এই বাটনে ক্লিক করলে ডেলেট হয়ে যাবে।

এই সিরিজের পূর্ববর্তী পোস্ট-ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে পোস্ট যুক্ত করা।

এই সিরিজের পরবর্তী পোস্ট- ওয়ার্ডপ্রেস পেজ।

This Post Has 2 Comments

  1. Arif

    খুব সুন্দর একটি পোস্ট। ধন্যবাদ লেখককে। কিন্তু পরবর্তীতে ভিডিও আকারে টিউটোরিয়াল চাই।

    1. Kamal Mostakin

      মতামত দেওয়ার জন্য আপনাকেও ধন্যবাদ। ইনশাল্লাহ ভবিষ্যতে ভিডিও আকারে টিউটোরিয়াল প্রকাশ করার ইচ্ছা আছে।

Leave a Reply