ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি (স্টেপ বাই স্টেপ গাইড লাইন)

  • Post author:
  • Post published:December 16, 2020
  • Post category:WordPress
  • Post comments:0 Comments
  • Post last modified:May 3, 2021
  • Reading time:4 mins read
You are currently viewing ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি (স্টেপ বাই স্টেপ গাইড লাইন)

ওয়েবসাইট তৈরি করার কথা ভাবছেন? কিভাবে বানাবেন বুঝতে পারছেন না। একজন ওয়েবডেভেলপার হায়ার করে ওয়েবসাইট বানানো অনেক সময়সাপেক্ষ এবং খরচের ব্যাপার। কিন্তু ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন খুব সহজেই করতে পারেন। আজকে এই আর্টিকেলে কিভাবে ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন তাই আলোচনা করবো। ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি হলে অবশ্যই আপনাকে আপনার ওয়বসাইট রিলেটেড একটি ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করতে হবে। কিভাবে ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন তা চিত্রসহকারে খুটিনাটি বিস্তারিত আলোচনা করবো। লেখাটি পাঠ শেষে নিজের জন্য ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন খুব সহজেই। তাহলে কথা না বাড়িয়ে চলুন আমরা আমাদের ওয়েবসসাইট বানানোর কজ শুরু করে দেই।

শুরু করার আগে WordPress নিয়ে কিছু কথা বলি। (WordPress) ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। সফটওয়্যারটি ওপেনসোর্স বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যায়, ইচ্ছামত কাস্টমাইজ করা যায় এবং ব্যবহার করা অনেক সহজ। ওয়ার্ডপ্রেসের জন্য সহজলভ্য অনেক থিম এবং প্লাগিন আছে, যেগুলো ব্যবহার করে খুব সহজেই প্রায় সব ধরণের ওয়েব সাইট বানানো যায় খুব সহজেই।

ওয়ার্ডপ্রেসের মাধ্যমে তৈরিকৃত একটি ক্লিনিং সার্ভিস ওয়েবসাইট লাইভ দেখে নিন এই লিঙ্ক থেকে।

ওয়ার্ডপ্রেসের মাধ্যমেওয়েবসাইট বানানোর জন্য কিছু জিনিশ লাগবে।

আরো পড়ুন…

৪। প্লাগিনঃ  আপনার ওয়েবসাইটে এক্সট্রা ফাংশনালিটি যোগ করতে হবে যা আপনার থিমে নেই। এর জন্য রয়েছে হাজার হাজার প্লাগিন।

৫। কন্টেন্ট ও ইমেজঃ এরপর  প্রয়োজনীয় কন্টেন্ট দিয়ে ওয়েবসাইটিকে সাজিয়ে নিতে হবে।

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি

নিচের চিত্রে লক্ষ্য করুন। Phlox থিমটি ইনস্টল করেছি। Appearance>Install plugins ক্লিক করার ফলে প্রথমে Phlox Core Plugin এটা অবশ্যই ইনস্টল এবং এক্টিভেট করতে হবে এরপরো  আরো ২৯টি প্লাগিন ইনস্টল করার জন্য রিকমেন্ড করতেছে। ধাপে ধাপে প্রয়োজন অনুযায়ি প্লাগিনগুলো ইনস্টল করে নিতে হবে। ( প্রত্যেকটি থিম কাস্টমাইজ করার জন্য ডকুমেন্ট আছে, সেগুলো ফলো করতে হবে।)

আরো পড়ুন…

এই পর্যায়ে এসে আপনি প্লান করুন আপনার ওয়েবসাইটে কি কি পেজ থাকবে। মনে করুন আমাদের ওয়েবসাইটে HOME,  ABOUT US, SERVICES, BLOG, CONTACT US এই ৫টি পেজ থাকবে। তাহলে চলুন আমরা পেজপগুলো ক্রিয়েট করেন। ড্যাশবোর্ডে Pages > Add New বাটনে ক্লিক করুন।

ওয়েবসাইট তৈরি করবেন যেভাবে

তাহলে নিচের চিত্রের মত একটা পেজ ওপেন হবে। এবার টাইটেল বারে পেজের নাম যেমন HOME লিখুন। এরপর পাব্লিশ বাটনে ক্লিক করুন। ব্যস হয়ে গেল আমাদের হোম পেইজ ক্রিয়েট করা! এভাবে একে একে সবগুলো পেজ ক্রিয়েট করে নিন।

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি (স্টেপ বাই স্টেপ গাইড লাইন)

সবগুলো পেজ ক্রিয়েট করা হয়ে গেলে এবার মেনু সেটাপ করে ফেলুন। মেনু সেটাপ করার জন্য ড্যাশবোর্ডে Appearance > Menus বাটনে ক্লিক করুন। নিচের চিত্রের ন্যায় একটি পেইজ ওপেন হবে। ৩ নাম্বার মার্কাপটিতে দেখুন Menu NAme নামে একটি লেখা আছে এবং তার সামনে মেনুর নাম দেওয়ার জন্য একটি বক্স আছে। ওখানে আপনার মেনুর জন্য একটি নাম দিন। যেমন আমি দিয়েছি “main menu”। আপনি যেকোনো নাম দিতে পারেন। এরপর Creat Menu বাটনে ক্লিক করুন।ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের মেনু সেটাপ

Creat Menu বাটনে ক্লিক করার পরে নিচের চিত্রের মত একটি পেইজ ওপেন হবে। ১ নামার মার্কাপে ফলো করুন আপনার ক্রিয়েট করা পেইজগুলো সব চলে এসেছে। যেই পেজগুলো মেনুতে শো করাতে চান তার বাম পাশে চেক বক্সে টিক মার্ক দিয়ে Add to Menu বাটনে ক্লিক করুন। তাহলে দেখবেন টিক মার্ক করা আইটেমগুলো ৩ নাম্বার মার্ক করা বক্সের মধ্যে চলে এসেছে। এবার ৪ নাম্বার মার্ক করা অংশে আপনাকে ঠিক করতে হবে আপনি মেনুটা কোথায় শো করাবেন। আমি “হেডার প্রাইমারি নেভিগেশন” সেলেক্ট করেছি। এর ফলে মেনুটা সবার উপরে দেখাবে। এবার ৫ নাম্বার মার্ক করা অংশে দেখানো Save Menu বাটনে ক্লিক করুন। ব্যস হয়ে গেল মেনু সেটাপ করা। ওয়েবসাইট তৈরি কয়ার নিয়ম

এবারে আপনার ওয়েবসাইটি রিলোড দিয়ে দেখুন। নিচের চিত্রের ন্যায় দেখাবে। ওয়েবসাইট তৈরি উপায়

এই পর্যায়ে একটা কাজ করুন। ড্যাশবোর্ডের Setting > Reading সেলেক্ট করে Homepage পেজ হিসেবে HOME এবং Blogpage হিসেবে BLOG সেলেক্ট করে দিন। এরপর একটু স্ক্রল করে নিচের দিকে এসে বাম পাসে Save Change বাটনে ক্লিক করুন। এবং ড্যাশবোর্ডের Setting > Permalinks > Post name সেলেক্ট করে Save Change বাটনে ক্লিক করুন। ব্যস এবার আমাদের প্রাথমিক কাজ সম্পন্ন।

এপর্যায়ে এসে আমরা Elimentor Page বিল্ডার ব্যবহার করবো। কারণ বর্তমানে যতগুলো পেজ বিল্ডার আছে তার মধ্যে Elementor সবচে জনপ্রিয় পেজ বিল্ডার। WordPress Plugin ডিরেক্টরি থেকে ফ্রিতে এটি ডাউনলোড করা যায়।

তাহলে এবার Elementor ডাউনলোড করে ফেলুন। এবং পূর্বের তৈরি করা পেজ এডিড উইথ Elementor করে নিজে মনের মত করে ডিজাইন করে সাজিয়ে ফেলুন আপনার ওয়েবসাইট।

Leave a Reply