ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে কমেন্ট যুক্ত করা

  • Post author:
  • Post published:February 16, 2021
  • Post category:WordPress
  • Post comments:0 Comments
  • Post last modified:February 21, 2021
  • Reading time:1 mins read
You are currently viewing ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে কমেন্ট যুক্ত করা

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে কমেন্ট অপশন চালু করা থাকলে পোস্ট বা পেজের শেষে ভিজিটর এবং পাঠকরা তাদের ভালো লাগা, মন্দলাগা কমেন্ট সেকশনের মাধ্যমে জানাতে পারবে। এডমিন হিসেবে আপনি সেই কমেন্টের উত্তর দিতে পারবেন। সর্বপরি পাঠক/ভিজিটরের সাথে আলাপ আলোচনার একটি ক্ষেত্র তৈরি হবে এই কমেন্ট সেকশনের মাধ্যমে।

প্রতিটা পোস্ট এবং পেজ ক্রিয়েট করার সময় আপনি চাইলে এই কমেন্ট অপশন চালু অথবা বন্ধ রাখতে পারেন। কোন ভিজিটর যখন কমেন্ট করবে তখন সেটি সরাসরি ওয়েবসাইটে প্রকাশিত হবে না এডমিন ইউজার দ্বারা অনুমোদনের অপেক্ষায় থাকবে। এডমিন ইউজার চাইলে কমেন্ট এপ্রুভ অথবা ডেলেট অথবা এডিট অথবা স্পাম মার্ক করে রাখতে পারবে। কোন ভিজিটর কমেন্ট করবে তখন সেটি টপবারে কমেন্ট আইকনে নোটিফিকেশন আকারে প্রদর্শিত হবে। ওয়েবসাইটে কয়টি কমেন্ট আছে তা দেখার জন্য টপবারে কমেন্ট আইকনে অথবা ওয়ার্ডপ্রেস ড্যাশবোের্ড মেনু থেকে Comments এর উপরে ক্লিক করলেই লিস্ট আকারে তা দেখা যাবে।  নিচের  দেখুন আমি ড্যাশবোর্ড মেনু থেকে Comments এর উপরে ক্লিক করেছি। একারণে আমার সামনে ওয়ার্ডপ্রেস কমেন্ট পেজটি ওপেন হয়েছে। ওয়েবসাইটে যতগুলো কমেন্ট থাকবে তার সবগুলোই এখানে প্রদর্শিত হবে এবং এখান থেকে কমেন্ট সংক্রান্ত সব কিছু কন্ট্রোল করা যাবে। আমি গুরুত্বপূর্ণ কয়েকটি পয়েন্ট লাল দাগ দিয়ে মার্ক কর রেখেছি। নিচে সেগুলো নিয়ে আলোচনা করা হলো।                                                              wordpress commentsAll(1): আপনার ওয়েবসাইটে টোটাল কতগুলো কমেন্ট আছে তা এখান থেকে জানতে পারবেন।

Mine(0):

Pending(0): এডমিনের অনেমোদনের অপেক্ষায় কতগুলি কমেন্ট আছে তা এখানে প্রদর্শিত হবে।

Approved(0): কতটি কমেন্ট অনুমোদিত হয়েছে তা এখানে প্রদর্শিত হবে।

Spam(0): স্পামে কতটি কমেন্ট আছে তা এখানে প্রদর্শিত হবে।

Trash(0): ট্রাশে কতটি কমেন্ট আছে তা এখানে শো করবে। ট্রাশ থেকে কোন কমেন্ট কে চাইলে ফিরিয়ে আনা যাবে আবার চাইলে পার্মানেন্টলি ডেলেট করা যাবে।

Balk actions: কোন সিঙ্গেল অথবা স্পেসিফিক কমেন্টের বামপাশে চেকবক্সে টিক মার্ক করে Bulk Option থেকে Approved, Unapproved, spam, Permanently delet ইত্যাদি করা যাবে।

আসুন আমরা আমদের ওয়েবসাইটে একটি কমেন্ট করে দেখি আসলে দেখতে কেমন দেখায়। demo-comment

উপরের চিত্রে দেখুন, আমি একটি ডেমো পোস্ট ক্রিয়েট করেছি এবং ডেমো কমেন্ট করেছি। কমেন্টটি পোস্টের নিচে প্রকাশিত হয়েছে। আমি এডমিন ইউজার হিসেবে কমেন্টটি করেছি একারণে কমেন্টটি সরাসরি পোস্টের আন্ডারে প্রকাশিত হয়েছে। সাধারণ ইউজার অথবা ভিজিটর কমেন্ট করলে সেটি এডমিন ইউজার দ্বারা এপ্রুভালের জন্য ওয়েটিং লিস্টে জমা থাকত।

প্রথম প্রথম বিষয় গুলো ঝামেলার মনে হবে কিন্তু প্রাক্টিস করতে করতে সব সহজ হয়ে যাবে।

Leave a Reply