ওয়ার্ডপ্রেস ইউজার সেটিং

  • Post author:
  • Post published:February 19, 2021
  • Post category:WordPress
  • Post last modified:March 17, 2021
  • Reading time:2 mins read
You are currently viewing ওয়ার্ডপ্রেস ইউজার সেটিং

ওয়ার্ডপ্রেস ইউজারঃ

ওয়ার্ডপ্রেস ইউজার

ওয়ার্ডপ্রেস ইউজার এর কিছু নিজস্ব ভূমিকা( Roles ) থাকে। ভূমিকা( Roles ) বলতে ব্যবহারকারীকে কি কি বিষয়ে অনুমতি দেওয়া হয় তা বুঝায়। যেমন- কোনো ব্যবহারকারীকে ওয়ার্ডপ্রেস সাইটে প্রবেশের অনুমতি দেওয়া। এবং কোন ব্যবহারকারী কি কি কাজ করার অনুমতি পাবে তা বোঝায়। ড্যাশবোর্ড মেনু থেকে Users এর উপর হোভার করলে আরো তিনটি অপশন দেখায়। All Users এ ক্লিক করে ওয়েবসাইটে কতজন ইউজার আছে তার তালিকা দেখতে পারবেন এবং এখান থেকে ইউজার তালিকা কন্ট্রোল করতে পারবেন। Add New তে ক্লিক করে কোন নতুন ইউজার ক্রিয়েট করতে পারবেন। Profile এ ক্লিক করে আপনার ইউজার প্রফাইল দেখতে পারবেন।

user

প্রথমে All Users এ ক্লিক করে আমাদের ওয়েবসাইটে কতজন ইউজার আছে তা দেখে আসি। Users – > All Users এক্লিক করুন তাহলে নিচের চিত্রের মত একট একটি পেইজ পাবেন। নিচের চিত্রে খেয়াল করুন আমাদের ওয়েবসাইটে এই মুহুর্তে admin একজন ইউজার দেখাচ্ছে। এই ইউজারটি আমরা ওয়ার্ডপ্রেস ইনস্টল করার সময় ক্রিয়েট করেছিলাম।

user list

এখন আমরা যদি নতুন করে কোন ইউজার ক্রিয়েট করতে চাই তাহলে এই পেইজের উপরে Add New অথাবা ড্যাশবোর্ড মেনু থেকে Add New তে ক্লিক করে কাজটি করতে পারবো। আমি এই পেইজ থেকেই Add new তে ক্লিক করলাম। নিচের চিত্র খেয়াল করুন। প্রথমে ইউজারের জন্য একটি নাম দিতে হবে। তারপর একটি ইমেইল ঠিকানা দিতে হবে। এরপরে ফার্স্ট নেম, লাস্ট নেম, ওয়েবসাইট এবং পাসওয়ার্ড এবং ইউজারের রোল সেট করে Add New User  বাটনে ক্লিক করতে হবে। তাহলে নতুন একটি ইউজার তৈরি হবে।

creat an user

User Role:

ওয়ার্ডপ্রেসে ব্যবহত পূর্ব নির্ধারিত কিছু ইউজার রোল (ভুমিকাসমূহ) থাকে। ইউজার ক্রিয়েট করার সময় Rloe লেখার সমনে ড্রপডাউনের উপরে ক্লিক করলেই আমরা ইউজার রোল দেখতে পাই। বিভন্ন ধরণের ইউজারের কার কি ভূমিকা তা আমি এখানে বর্ণনা করছি।

  1. Abministration: এডমিনিস্ট্রেটর সর্বময় ক্ষমতার অধিকারি। এডমিন ইউজার ওয়েবসাইটের যেকোন পেইজ, পোস্ট, একাধিক ইউজার তৈরি, ভূমিকা নির্ধারণ,এডিট, ডেলেট ইত্যাদি যা খুশি তাই করতে পারে।
  2. Editor: এডিটরের ক্ষমতা এডমিনের পরেই। একজন এডিটরের সকল ধরনের পোস্ট, পেজ, কমেন্ট, ক্যাটাগরি, ট্যাগ এবং লিংকে প্রবেশাধিকার(Access) থাকে। সে যেকোনো পোস্ট বা পেজ তৈরি, প্রকাশ(Publish), এডিট এবং ডিলেট করতে পারে।

    Author: একজন অথর শুধুমাত্র পোস্ট লেখা, ছবি আপলোড করা, নিজের পোস্ট এডিট এবং প্রকাশ করতে পারে।

  3. Contributor: কন্ট্রিবিউটর শুধুমাত্র পোস্ট লিখতে পারবে। কিন্ত পাব্লিশকরতে পারবে না। এডমিন ইউজার কর্তৃক পাব্লিশ হওয়া পোস্ট সে শুধু পড়তে পারবে কিন্ত এডিট করতে পারবে না। কিন্তু পাব্লিশ হওয়ার আগে নিজের পোস্ট এডিট করতে পারবে। এছাড়া সে কোন ফাইল বা ইমেজ আপলোড করতে পারবে না।
  4. Subscriber: একজন Subscriber শুধুমাত্র পোস্ট পড়তে এবং পোস্টে কমেন্ট করতে পারে এবং ড্যাশবোর্ডটা দেখতে পারবে। Subscriber হলো তারা যারা আপনার সাইটের আপডেট তথ্য পাওয়ার জন্য আপনার সাইটে সাইন-ইন করে।